Advertisement
Home Delivery Buisness

পুজোর আগে হোম ডেলিভারি খুলে জমিয়ে রোজগার করুন! মাথায় রাখুন এইগুলি

হোম ডেলিভারি খুলতে চাইলে কী কী আয়োজন দরকার, খরচ কত, দিনে কতটা সময় লাগে এই ব্যবসা সামলাতে, জেনে নিন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৫
Share: Save:

পুজোর আগে পকেটের হাল বেহাল। পুজো মানেই সামনে খরচা তো আছেই। চিন্তা নেই, রান্না করতে পারলেই কিন্তু হতে পারে মুশকিল আসান। পুজোর আগে স্বল্প ব্যয়েই খুলে নিতে পারেন নিজের ব্যবসা। শুরু করতে পারেন হোম ডেলিভারি। কী করলে কম খরচেই সফল হবে আপনার ব্যবসা? বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদনে। জানালেন এই পথের ব্যবসায়ী মৌমিতা চট্টোপাধ্যায়।

পরিকাঠামো প্রস্তুত

বাড়িতে খাবার তৈরির ব্যবসা শুরু করার জন্য প্রথমে প্রয়োজন বড় করে রান্না করার সরঞ্জাম। কলকাতার নতুন বাজার অঞ্চল থেকে কিলো দরে কিনে নিন বড় কড়া থেকে প্রয়োজনীয় বাসনপত্র। বাজেট রাখুন মোটামুটি ১৫ হাজার টাকা।

হোম ডেলিভারি করার সময় মাথায় রাখুন পরিচ্ছন্নতার দিকটিও মাথায় রাখুন। কোভিডের পরেই কিন্তু বেড়েছে সামগ্রিক স্বাস্থ্য সচেতনতা। তাই খাবার ডেলিভারির সময় আর বাড়ির টিফিন বাক্স নয়, ব্যবহার করুন ফয়েল প্যাক বা প্লাস্টিকের বাক্সগুলি।

রান্না করার জন্য মাসকাবারির বাজারটি এক সঙ্গে করে নিন। নিউ মার্কেট বা বড় বাজার থেকে বাজার করলে সস্তায় পেয়ে যাবেন ভাল জিনিস। তবে মশলাপাতির ক্ষেত্রে প্যাকেট মশলা ব্যবহার করাই ভাল।

সহকারী কাকে নেবেন

বাড়িতে সাহায্য করার লোক থাকলে তো কথাই নেই। আর না থাকলে মাইনে দিয়ে রাখতে পারেন লোক। এখন একজন লোক রাখলে খরচ পড়ে মোটামুটি দিন প্রতি ২০০ টাকা।

কী ভাবে প্রচার করবেন

শুধু তো ভাল রান্না করলেই হল না। মানুষকে জানাতেও হবে। শুরুতেই নিজের পরিচিত মানুষদের দিয়েই সূচনা করতে পারেন আপনার ব্যবসা। একটা কোনও ভাল পদ রান্না করে তা দিয়ে আসতে পারেন আপনার আত্মীয় পরিজনকে। অথবা আপনার পাড়ার লোককে দিয়েও শুরু করতে পারেন ব্যবসা।

পরবর্তী কালে প্রচারের জন্য তো সমাজ মাধ্যম রয়েছেই। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ব্রডকাস্টিং-এর মতো সমাজ মাধ্যমে প্রচার করতে পারেন। বিভিন্ন মেলায় বা প্রদর্শনীতে দোকান দিতে পারেন। সেখানে যেমন বিক্রি হয় তেমন প্রচারও হয়। তবে মনে রাখবেন এটি কিন্তু একটু খরচ সাপেক্ষ। বিজ্ঞাপন দিতে পারেন খবরের কাগজে।

মেনু কী হবে

নিরামিষ এবং আমিষের জন্য তৈরি করে নিন নির্দিষ্ট মেনু। মনে রাখবেন, রোজকার মেনু যেন এক না হয়। আমিষের ক্ষেত্রে মাছ, মুরগি এবং ডিম তিন ধরনের খাবার রাখলেই ভাল হয়। মটন করতে পারেন চাহিদা বুঝে। মাথায় রাখুন পালা পাব্বন, পুজো ইত্যাদি অনুষ্ঠানগুলি। সেই অনুযায়ী ঠিক করুন মেনু। যেমন জন্মাষ্টমীতে বা অষ্টমীর দিন এড়িয়ে যেতে পারেন আমিষ পদ। রোজকার মেনু ঠিক করার আগে মাথায় রাখুন আপনার আশেপাশের অঞ্চলে কোন সম্প্রদায়ের মানুষ বেশি এবং তাদের পছন্দ অপছন্দটিও।

আয় কত

হোম ডেলিভারির ব্যবসা করতে গেলে খাবারের মান ভাল হওয়া একান্ত প্রয়োজন। এ দিকে আবার খুব মশলাদার রান্না হলেও মুশকিল। সাধারণত মানুষ বাড়ির রান্নার স্বাদ পেতেই ভরসা রাখেন হোম ডেলিভারির রান্নায়। আবার জিনিস পত্রের মান ঠিক রাখাও খুব প্রয়োজনীয়। সব দিক ঠিক রেখে মোটামুটি ২০ জন গ্রাহক নিয়ে ব্যবসা শুরু করলে তার থেকে আপনার ২০ শতাংশ আয় হতে পারে। তবে এই ব্যপারটি খুবই আপেক্ষিক। এটি নির্ভর করে আপনার নির্ধারিত খাবারের দামের উপরে।

সময় কত লাগে

আপনি কত জনের রান্না করছেন, তার উপর নির্ভর করছে কতটা সময় লাগবে। মোটামুটি সাড়ে ৩ থেকে ৪ ঘণ্টা যদি একা হাতে সবটা করতে হয়। আর সহকারী নিলে সময়টা কিছুটা কমে যাবেন। উৎসবের দিনগুলিতে এক বেলার জন্য খোলা রাখতে পারেন ব্যবসা। তাতে অন্য সময় ঘুরতে যেতে পারবেন পরিবারের সঙ্গে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE