POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Detox: উৎসবে আপাতত বিরতি, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে মেনে চলুন চারটি নিয়ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ১১:৫৫

প্রতীকী ছবি।

দুর্গাপুজো, লক্ষ্মীপুজো শেষ। এ বার কিছুদিনের বিরতি। তারপরই আলোর উৎসব। গত দু’টি উৎসবের দেদার অনিয়ম আর ক্লান্তি যাতে শরীরে ছাপ ফেলতে না পারে, তার জন্য শরীরকে তো চাঙ্গা করতে হবে! একটু কয়েক দিন রুটিনে ফিরে শরীর থেকে দূষিত পদার্থ বার করে ফেলুন। ফলে কালীপুজোর আগে শরীর হয়ে উঠবে একদম ফিট। শরীর দূষণমুক্ত করতে পারেন সহজ কয়েকটি উপায়েই।

Advertisement
শরীরকে চাঙ্গা করে তুলতে পর্যাপ্ত ঘুমান।

শরীরকে চাঙ্গা করে তুলতে পর্যাপ্ত ঘুমান।


ঘুম
উৎসবের মরসুমে রাত জেগে খাওয়াদাওয়া বা ঘোরার ফলে ঘুমের দফারফা করেছেন? শরীরকে চাঙ্গা করে তুলতে পর্যাপ্ত ঘুমান। ঘুমের অভাব ঘটলেই শরীর ভরে ওঠে দূষিত পদার্থে। তাই রোজ রাতে ৭-৯ ঘণ্টা করে ঘুম প্রয়োজন।

জল
কম জল খাওয়ার অভ্যাস রয়েছে? শরীরকে দূষণমুক্ত করতে কিন্তু বেশি করে জল খাওয়া উচিত। এতে খাবারদাবার ঠিক করে হজমও হয়। প্রতিদিন অন্তত ৩ লিটার করে জল খাওয়া শুরু করুন। শরীর হয়ে উঠবে তরতাজা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


খাবার
পুজোয় মিষ্টি, ভাজাভুজি তো অনেক খেলেন। এবার একটু ইতি টানুন। বরং পাতে রাখুন শাক-সব্জি, ফল, বাদাম। আর দিনের মধ্যে একবার অন্তত চুমুক দিন কফি কিংবা গ্রিন টি-তে। অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত এই সব খাবারই শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সহায্য করে। এর পাশাপাশি স্যালাড হিসাবে খেতে পারেন কাঁচা টমেটো ও পেঁয়াজ। আর প্রাতরাশে একেবারেই তেল মশলাদার খাবার নয়, প্রাতরাশে বেছে নিন ওটমিল। বেশি মাত্রায় নুন খান? সেটাও বন্ধ করতে হবে। রোজকার ডায়েটে রাখুন ব্রকোলি, পেঁয়াজ, ধনেপাতা, রসুন ও ডিম।

শরীরচর্চা
উৎসবের মরসুমে ব্যায়ামে ফাঁকি দিয়েছেন? আবার শুরু করুন শরীরচর্চা। রোজ অন্তত ২০ মিনিট করে হাঁটুন। যোগাসনের সাহায্যেও শরীর থেকে দূষিত পদার্থ বার করা সম্ভব। করতে পারেন স্কন্দাসন, উষ্ট্রাসন।

Advertisement