Advertisement
১৯ জুলাই ২০২৪
Egg

Eggshell Facial: পুজোর সময়ে টানা মেকআপ করে ত্বক শুকিয়ে গিয়েছে? ভরসা রাখুন ডিমের খোলায়

টানা অনেক দিন চড়া মেকআপ করলে ত্বক শুকিয়ে যেতে পারে। ক্লান্তির ছাপ দূর করতে ব্যবহার করুন ডিমের খোলা।

ডিমের খোলা দিয়েও হবে উৎসবের মরসুমে রূপচর্চা

ডিমের খোলা দিয়েও হবে উৎসবের মরসুমে রূপচর্চা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৯:৩৮
Share: Save:

পুজোর সময়ে নিশ্চয়ই এক টানা বেশ কিছু দিন চ়ড়া মেকআপ করা হয়েছে। অনেক সময়ে সারা রাতই ঘোরাঘুরি চলেছে সেই মেকআপ নিয়েই। আবার কখনও ভোর রাতে বাড়ি ফিরে ক্লান্তিতে ভাল করে তোলাই হয়নি সেই মেকআপ। একটানা ত্বকের উপর এত অত্যাচার চালিয়ে গেলে ত্বকও হাঁপিয়ে যায়। ক্লান্তির ছাপ স্পষ্ট বোঝা যায় ত্বকে। সেই ক্লান্তি দূর করতে ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকে। ডিমের খোসা ফেলে না দিয়ে জমিয়ে রাখুন সেই ফেসপ্যাক বানাতে।

শুনতে অবাক লাগলেও, কথাটা সত্যি। ডিমের খোসা গুঁড়ো করে যদি ফেসপ্যাক বানান, তা হলে ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে এবং কালো দাগ-ছোপও হালকা হয়ে যেতে পারে নিয়মিত ব্যবহার করলে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। কী করে বানাবেন এই ফেস প্যাক, জেনে নিন।

উপকরণ

ডিমের খোসার টুকরো

ডিমের সাদা অংশ

১ টেবিল চামচ মধু

১ টেবিল চামচ দুধ

গোলাপ জল

তুলো

পদ্ধতি

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। তার পরে হামান দিস্তা দিয়ে ডিমের খোসা গুঁড়িয়ে নিন। তার মধ্যে ২-৩ ফোঁটা গোলাপ জল মিশিয়ে গুঁড়োটা গুলে নিন। তার পরে ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে ফুলিয়ে নিন। সাদা তুলতুলে ফোলা ফোলা হওয়া পর্যন্ত ফেটাতে হবে। তার পরে ডিমের খোসার গুঁড়োটা এর মধ্যে ফেটিয়ে নিন। ডিমের গুঁড়োর পেস্ট এর মধ্যে মিশিয়ে নিন। এর পরে মধু এবং কিছু দুধের ফোঁটা মিশিয়ে একটি গাঢ় পেস্ট বানিয়ে নিন। খুব জলজলে হলে মুখে বসবে না। যদি গাঢ় না হয় তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। ফেসপ্যাক লাগানোর আগে ফ্রিজে এক ঘণ্টা অন্তত রেখে দিন।

কী করে ফেসপ্যাকটি লাগাবেন

প্রথমে একটি স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফ জলে মুখ ধোবেন। তারপর ফ্রিজ থেকে প্যাকটি বার করে সামান্য গুলে নিয়ে মুখ লাগান। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে ম্যাসাজ করে প্যাকটি তুলুন। তার পরে জল দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg facial Skin care Egg shell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE