Advertisement
Diwali 2021

Kali Puja Health Tips: অধীর আগ্রহে অপেক্ষা করছেন দীপাবলির? বাড়তি উত্তেজনার ফলে হতে পারে হৃদ্‌রোগের সমস্যা

দীপাবলির মতো উজ্জ্বল উৎসবের প্রাক্কালে অধীর আগ্রহে বসে আছেন সকলে। কিন্তু অনেক সময়েই এই বাড়তি উত্তেজনার ফলে সমস্যা হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ২০:৪০
Share: Save:

উৎসবের সময় মানেই একটা বাড়তি উত্তেজনা। যেই বিশেষ দিনগুলির জন্য সারা বছর মুখিয়ে বসে থাকা, তা কাছাকাছি এলেই যেন একটা অদ্ভুত উত্তেজনার অনুভূতি জাগে সকলের মধ্যে। এ বছর উৎসব-কেন্দ্রিক উত্তেজনার পারদটা অন্য বছরের থেকে হয়তো একটু বেশিই। টানা দু’বছর ধরে ঘরে বসে থেকে থেকে ক্লান্ত সকলে, উৎসবের দিনগুলি যেন সেই গৃহবন্দী জীবন থেকে কিছু দিনের মুক্তির স্বাদ এনে দেয়। অতিমারিকে সঙ্গে করে নিয়ে চলার বিপুল ক্লান্তি চার পাশ ঘিরে রেখেছে এত দিন ধরে। এই কাজের চিন্তা ভুলে, অতিমারির ভয়কে একটু ঝেরে ফেলে এই ক’দিনের আনন্দই হয়তো অনেক মানুষের কাছে সারা বছরের খেটে যাওয়ার রসদ হয়ে দাঁড়ায়।

দীপাবলির মতো উজ্জ্বল উৎসবের প্রাক্কালে অধীর আগ্রহে বসে আছেন সকলে। কিন্তু অনেক সময়েই এই বাড়তি উত্তেজনার ফলে সমস্যা হতে পারে শরীরের। রক্তচপের সমস্যা থেকে শুরু করে মানসিক অসুস্থতারও সম্মুখীন হতে পারে আপনার শরীর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রক্তচাপের মাত্রা অনেক বেড়ে যাওয়া

উৎসবের সময়ে অনেক ক্ষেত্রেই প্রবল ব্যস্ততা আর উত্তেজনা আরও বড় সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। এই বাড়তি উত্তেজনা আর ছোটাছুটির ফলে বেড়ে যেতে পারে রক্তচাপের মাত্রা, সেই থেকে বাড়তে পারে হৃদ্‌রোগের আশঙ্কা। এখনও বেশির ভাগ মানুষ তাঁর নিজের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা কতটা, সেই বিষয়ে ওয়াকিবহাল নন। তাই উৎসবের সময়ে একটু বাড়তি সতর্ক থাকা প্রয়োজন।

লাগামছাড়া খাওয়াদাওয়ার ফলে হতে পারে সমস্যা

ভারতের মতো দেশে যে কোনও উৎসবই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। তার উপর দীপাবলির দিন খাওয়াদাওয়ার এলাহি বন্দোবস্ত হয় বাড়িতে বাড়িতে। তাই বেশি করে ভাল মন্দ খাওয়া হয়েই থাকে উত্সবের দিনে। তখনকার জন্য রসনা তৃপ্ত হলেও, পরবর্তীকালে এই বিপুল পরিমাণে ক্যালরি শরীরে জমে যাওয়া একেবারেই ভাল নয়। এর থেকে হতে পারে কোলেস্টেরলের সমস্যা, বা দ্রুত বেড়ে যেতে পারে ওজন।

শরীরচর্চা কমে যেতে পারে

উৎসবের নানা আনন্দের মাঝখানে একটু কমে যেতেই পারে শরীরচর্চার গুরুত্ব। কিন্তু ওই কিছু দিনের লাগামছাড়া খাওয়াদাওয়ার সঙ্গে সঙ্গে যদি শরীরচর্চাও বন্ধ হয়ে যায়, তাহলে চাপ পড়তে পারে শরীরের উপর। সমস্যা হতে পারে রক্তচাপের, বাড়তে পারে হৃদ্‌রোগের আশঙ্কা।

বাড়তে পারে মানসিক ক্লান্তির আশঙ্কা

উত্তেজনার বশে অনেক সময়েই উৎসবের দিনগুলিতে মাত্রাতিরিক্ত কাজ নিয়ে ফেলে অনেকেই। উত্সবের সময়টাকে সকলের জন্য সুন্দর করতে গিয়ে প্রচুর কাজ, দুশ্চিন্তা, ক্লান্তির মুখে পড়তে হয় অনেককে। এর জন্য মানসিক ক্লান্তির কবলে পড়তে পারে যে কেউ। বাড়তে পারে ওজন, থাকতে পারে হৃদ্‌রোগের আশঙ্কাও। তাই, বেশি উত্তেজিত হয়ে পড়া বা বাড়তি আয়োজনের কাজ মাথায় নিয়ে না নেওয়াই শ্রেয়।

মাত্রাতিরিক্ত মদ্যপান সমস্যায় ফেলতে পারে

উৎসবের সময়ে কমবেশি মদ্যপান করা হয় অনেক জায়গাতেই। লাগামছাড়া মদ্যপান অনেক ক্ষেত্রে হৃদ্‌রোগের সমস্যার প্রবণতা বাড়িয়ে দিতে পারে। এ ছাড়াও লিভারের সমস্যার ক্ষেত্রেও অতিরিক্ত মদ্যপান একেবারেই ভাল নয়। আপনার যদি রক্তচাপের সমস্যা বা লিভারের সমস্যা থাকে, তা হলে আপনার মদ্যপানের মাত্রার উপর বিশেষ নজর রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.