POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Diwali Health Tips: দীপাবলিতে এলাহি খাওয়াদাওয়ার ব্যবস্থা? হজমের সমস্যা থেকে চিন্তামুক্ত হোন সহজ উপায়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অক্টোবর ২০২১ ১৬:৪২

প্রতীকী ছবি।

শুধুমাত্র আলোর উত্সব বলে নয়, দীপাবলি ভুরিভোজের জন্যেও সকলের প্রিয়। দেশ জুড়ে যে ভাবে সকলে সেজে ওঠেন, সে রকম বাঁধনছেঁড়া আনন্দের মুহূর্তে এলাহি খাওয়াদাওয়া থাকবে না, এ-ও কি সম্ভব? সারা দিন ধরে প্রিয়জনদের সঙ্গে আনন্দ করে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া সম্ভব নয়। সুতরাং, নানা রকম ভাল মন্দ খাওয়া হতেই থাকে দিনভর। এ রকম যথেচ্ছ খাওয়ার ফলে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। কোষ্ঠকাঠিন্য, বদহজম থেকে শুরু করে পেটের নানা সমস্যা হতে পারে দীপাবলির পরের দিনগুলিতে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


দীপাবলির আনন্দের মধ্যে কেউই এই পেটের সমস্যা চান না। তাই কিছু ছোটখাটো জিনিস মাথায় রাখলেই এই সমস্যার হাত থেকে আপনি মুক্তি পেতে পারবেন।

• দিনের শুরুতেই জিরে ভেজানো জল খান। এতে আপনার পেট ঠান্ডা থাকবে, এবং দিনের শুরুতে এই পানীয় খেলে আপনার হজমের সমস্যার প্রবণতা অনেকটাই কমে যাবে।

• সারা দিনে জল খান বেশি করে। উত্সবের নানা ব্যস্ততার মধ্যে অনেক সময়েই জল খাওয়া অনেক কমে যায়। তার ফলে শরীর গরম হয়ে যেতে পারে, এবং তার ছাপ পড়বে হজমের সমস্যায়।

• দুপুরের খাওয়ার শেষে একটা অর্ধেক কলা খেয়ে নিন। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে বদহজমের সমস্যা রোধ করতে সাহায্য করে কলা।

• বিকেলে খাওয়া-দাওয়ার মধ্যে কফি রাখতে পারেন। কিছু পরিমাণে ফাইবার থাকে কফিতে। এ ছাড়া হজমের কাজে লাগে এমন পেশীর কর্মক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রেও ক্যাফেইন সাহায্য করে।

বিকেলে মিনিটের জন্য সুপ্ত বদ্ধ কনাসনে শুয়ে থাকুন। এই আসনের জন্য হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য এবং সার্বিক ভাবে রক্ত চলাচল আরও ভাল ভাবে হতে পারে। যার ফলে কোষ্ঠকাঠিন্য বা বদহজমের মতো সমস্যাকে দূরে রাখা সম্ভব।

• রাতের খাবারে সিদ্ধ ভাত বা পান্তা ভাত খান। পান্তা ভাত পেটকে ঠান্ডা রাখে, এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে।

Advertisement