Advertisement
১৯ জুন ২০২৪
News of the Day

না হারলেই প্লে-অফে কেকেআর, সন্দেশখালি-স্টিং তরজা, রাজভবন বিতর্ক, বৃষ্টি হবে, দিনভর আর কী কী

আজ ইডেনে এ বারের আইপিএলের শেষ ম্যাচ। কলকাতা নাইট রাইডার্স খেলবে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে। জিতলেই প্রথম দল হিসাবে প্লে-অফে চলে যাবে কেকেআর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৭:০৭
Share: Save:

স্টিং অপারেশনের ভিডিয়ো নিয়ে শোরগোল রাজ্য রাজনীতিতে। ভিডিয়োকে ভুয়ো বলে দাবি করে হাই কোর্টে মামলা করেছেন সন্দেশখালির বিজেপি নেতা গঙ্গাধর কয়াল। যে গঙ্গাধরকে স্টিং ভিডিয়োয় দেখা গিয়েছিল। আগামী সোমবার এই মামলার শুনানি। এই আবহে সন্দেশখালিকাণ্ড নিয়ে বিজেপির দিকে তোপ দেগেছেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। পাল্টা, সন্দেশখালির ‘অপরাধী’দের আবার উল্টো করে ঝোলানোর দাওয়াই দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সন্দেশখালির একাধিক মহিলাও দাবি করেছিলেন যে, থানায় নিয়ে গিয়ে তাঁদের দিয়ে ‘মিথ্যা’ ধর্ষণের মামলা করানো হয়েছে। না-জানিয়ে সই করানো হয়েছে সাদা কাগজে। তাঁদের বক্তব্যের ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। সেই সব ভিডিয়োর সত্যতা আনন্দবাজার অনলাইন যদিও যাচাই করেনি। তিন মহিলার বয়ান নিয়ে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে। সন্দেশখালির যে বিজেপি নেত্রীর বিরুদ্ধে ওই তিন মহিলা না জানিয়ে মিথ্যা মামলা করানোর অভিযোগ তুলেছেন, সেই পিয়ালি দাস ওরফে মাম্পিকে ইতিমধ্যেই সমন পাঠিয়েছে পুলিশ।

সন্দেশখালি: ভিডিয়ো তরজা

স্টিং ভিডিয়োকাণ্ডেও থানায় অভিযোগ দায়ের হয়েছে বিজেপি নেতা গঙ্গাধর এবং বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্রের বিরুদ্ধে। ৩২ মিনিট ৪৩ সেকেন্ডের ওই স্টিং ভিডিয়োতে গঙ্গাধরকেই দেখা গিয়েছিল। ভিডিয়োতে তাঁরই দাবি ছিল যে, রেখাও টাকার বিনিময়ে তৃণমূল নেতাদের বিরুদ্ধে ‘মিথ্যা’ ধর্ষণের মামলা করেছিলেন। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

রাজভবনে ‘শ্লীলতাহানি’র অভিযোগের তদন্ত

রাজ্যপালের বিরুদ্ধে ‘শ্লীলতাহানি’র অভিযোগের ভিত্তিতে রাজভবন থেকে যে সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আনা হয়েছিল, তাতে শুধুমাত্র রাজভবনের বাইরের দৃশ্যই দেখা গিয়েছিল। রাজভবনের ভিতরের কোনও দৃশ্য ছিল না। রাজভবন যা দেখায়নি, অর্থাৎ ভিতরের সেই সব সিসি ক্যামেরার ফুটেজ কলকাতা পুলিশের হাতে এসেছে। লালবাজার সূত্রে খবর, সেই ফুটেজে অভিযোগকারিণী মহিলাকে রাজভবনের সিঁড়ি দিয়ে কাঁদতে কাঁদতে দোতলা থেকে নেমে আসতে দেখা গিয়েছে। তাতেই পুলিশের একাংশের মনে প্রশ্ন জেগেছে, দোতলায় কনফারেন্স রুমে কী এমন ঘটল যে, সিঁড়ি দিয়ে কাঁদতে কাঁদতে নেমে এলেন মহিলা? রাজভবনে ‘শ্লীলতাহানি’কাণ্ডে পুলিশের অনুসন্ধান কোন দিকে গড়ায়, সে দিকে আজ নজর থাকবে।

জামিনে মুক্ত কেজরীর দ্বিতীয় দিন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে শুক্রবার অন্তর্বর্তী জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ১ জুন, শেষ দফার ভোটের দিন পর্যন্ত জেলের বাইরে থাকবেন তিনি। ২ জুন, তিহাড় জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে তাঁকে। কিছু শর্তও দিয়েছে সু্প্রিম কোর্ট। ভোটপ্রচার করতে পারলেও নিজের দফতরে যেতে পারবেন না আপ নেতা। করতে পারবেন না সরকারি ফাইলে সই। আজ তিনি কী কী করেন, সেই দিকে নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই

চতুর্থ দফার ভোটগ্রহণ সোমবার। সেই দফার ভোটের জন্য সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে আজই শেষ প্রচার। সেই প্রচারের খবরে দিনভর নজর থাকবে। আজ দু’টি প্রচার সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম সভাটি হবে হুগলি লোকসভার অধীন সপ্তগ্রাম বিধানসভায়। সেখানে তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে জনসভা করবেন মমতা। এর পর তাঁর আরও একটি সভা হবে ডোমজুড় বিধানসভা এলাকায়। ডোমজুড় হাওড়া জেলায় হলেও সেটি হুগলির শ্রীরামপুর লোকসভার মধ্যে পড়ে। যেখানে তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, আজ জোড়া প্রচারসভা রয়েছে তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও। তিনি প্রথম সভাটি করবেন উলুবেড়িয়া লোকসভা এলাকায়। সেখানে তৃণমূলের প্রার্থী বিদায়ী সাংসদ সাজদা আহমেদ। এর পর অভিষেক আরও একটি জনসভা করবেন বর্ধমান-দুর্গাপুর লোকসভা এলাকায়। সেখানে তৃণমূল প্রার্থী কীর্তি আজাদের প্রতিপক্ষ বিজেপির ওজনদার নেতা দিলীপ ঘোষ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজই কি প্লে-অফে কেকেআর?

আজ ইডেনে এ বারের আইপিএলের শেষ ম্যাচ। কলকাতা নাইট রাইডার্স খেলবে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে। জিতলেই প্রথম দল হিসাবে প্লে-অফে চলে যাবে কেকেআর। ১২ ম্যাচে ১৮ পয়েন্ট হয়ে যাবে নাইটদের। তখনই শেষ চার নিশ্চিত হয়ে যাবে কলকাতার। শ্রেয়স আয়ারের দল কি হারাতে পারবে মুম্বইকে? আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়। ফলে ইডেনে খেলা ভেস্তে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। সে ক্ষেত্রে দু’দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হবে। দু’দলই পাবে এক পয়েন্ট করে। তখন গৌতম গম্ভীরের দলের পয়েন্ট হবে ১৭। তখনও কলকাতা চলে যাবে প্লে-অফে। অন্য দিকে, রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্যের মুম্বই ইন্ডিয়ান্স প্রথম দল হিসাবে আইপিএল থেকে ছিটকে গিয়েছে। তাদের ১২ ম্যাচে ৮ পয়েন্ট। মুম্বইয়ের কাছে বাকি দু’টি ম্যাচই নিয়মরক্ষার। ইডেনে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপে হবে সরাসরি সম্প্রচার।

বৃষ্টি হবে, কোথায় কতটা?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টিতে ভিজবে সারা রাজ্য। বেশ কয়েকটি জেলার জন্য কালবৈশাখীর সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। জারি করা হয়েছে ঝড়বৃষ্টির কমলা সতর্কতা। আবহাওয়ার এই পরিস্থিতির জন্য ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখাকেই দায়ী করেছেন আবহবিদেরা। আজ বৃষ্টি বাড়বে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। মুর্শিদাবাদ এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও ঝড়বৃষ্টির সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE