CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja Wellness: পুজোয় মেদহীন কোমরে তন্বী হয়ে উঠতে চান? মেনে চলুন তিনটি নিয়ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ সেপ্টেম্বর ২০২১ ১২:২৯

প্রতীকী ছবি।

বছরের বেশির ভাগ সময়ই বাড়িতে কেটেছে। ফলে মেদ জমতে বাধ্য। জিমে গিয়ে হয়তো অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলেছেন সদ্যই। কিন্তু পেটের মেদ যে আর যাচ্ছে না! এদিকে পুজোরও আর বেশি দেরি নেই। শাড়িতে সনাতনী সাজ হোক কিংবা হাল ফ্যাশনের ডেনিম বা কেপ্রি, ছিপছিপে কোমরের আবেদনই আলাদা। পুজোর যে কয়েকটি দিন বাকি, সেই কয়েক দিনের মধ্যেই পেটের মেদ ঝরানো সম্ভব। তবে তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) তাড়াতাড়ি মেদ ঝরাতে গিয়ে খাওয়া বাদ রাখছেন? অনেকেই ভাবেন, কম খেলে ওজন কমবে। একেবারেই ভুল ধারণা! ঘণ্টার পর ঘণ্টা পেট খালি রাখলে হিতে বিপরীত হবে। গ্যাস কিংবা অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। তার চেয়ে শাক-সব্জি, ফল, দুগ্ধজাত খাবার, ভাত ইত্যাদি মিলিয়ে অল্প অল্প করে সময় মেপে খান। প্রয়োজনে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

২) এতদিন বসে কাজ করার মেদ কয়েক দিনেই ঝরিয়ে ফেলবেন? তাও কি সম্ভব! কাজেই অতিরিক্ত শরীরচর্চার দিকে এগোবেন না। যতখানি প্রয়োজন ততখানিই করুন। না হলে অন্যান্য রোগ দেখা দিতে পারে। পেটের মেদ ঝরানোর সহজ উপায় হতে পারে নিয়মিত হাঁটা। প্রতিদিন ঠিক করে নিন কত পা হাঁটবেন, সেই মতো ক্যালোরি ঝরান।

৩) জল কম খান? এই ভুলটা করবেন না। মেদ ঝরানোর প্রাথমিক শর্ত পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। এতে শরীরে একটা তাজা ভাব আসে। সেই সঙ্গে পেট ফাঁপার মতো সমস্যাও কম হয়। আর ত্বকে জেল্লা আনতে জল খাওয়ার কোনও বিকল্প নেই।

Advertisement