Advertisement
Presented by
Co powered by
Associate Partners
Beauty Tips

Skin Detox: পুজোর ধকলের ছাপ চেহারা থেকে যাচ্ছে না? কী করলে ফিরবে জেল্লা

পুজোর সময় টানা অনিয়মে শরীরে যেমন নানা রকম সমস্যা হয়, তেমনই ধকলের ছাপ পড়ে চেহারাতেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ১৪:২৩
Share: Save:

একটানা উল্টোপাল্টা খাওয়া আর অনিয়ম করার পরে আমরা চেষ্টা করি, বেশ কিছু দিন স্বাস্থ্যকর জীবনযাপন করার। নানা রকম পুষ্টিকর খাবার রোজকার খাবারে রাখি, যাতে শরীরে থেকে সহজেই দূষিত পদার্থ বেরিয়ে যায়। এই পদ্ধতিকে বলে ডিটক্স ডায়েট। উৎসবের দিনে দেদার খাওয়াদাওয়া করে যদি কারও ওজন একটু বেড়েও যায়, এই পদ্ধতি মেনে চললে সহজেই সেই বাড়তি ওজন ঝরিয়ে ফেলা সম্ভব। তবে অনিয়মের ফল যেমন শরীরে বোঝা যায়, তেমনই উৎসবের উচ্ছৃঙ্খলতার প্রভাব পড়ে চেহারাতেও। সেই ক্লান্তির ছাপ দূর হতে চায় না। শরীরের মতো কি চেহারারও ডিটক্স করা সম্ভব?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সহজ উত্তর— না। শরীরচর্চা বা যোগাসন করে যদি ঘাম ঝরান, তা হলে শরীরের ভিতর থেকে জলের সঙ্গে দূষিত পদার্থ বেরিয়ে যেতে পারে। কিন্তু তাতে চেহারা থেকে আলাদা করে ক্লান্তির ছাপ সরবে না। বাজারে প্রচুর পণ্য রয়েছে যা চেহারা ডিটক্স করার দাবি করে। কিন্তু জেনে রাখুন, এগুলি সবই বিজ্ঞাপনী ফিকির। তাই এ সবে ভুলবেন না। ঝট করে চেহারা থেকে ক্লান্তির ছাপ দূর করার কোনও উপায় নেই। তবে কিছু নিয়ম মেনে চললে কয়েক দিনের মধ্যে চেহারার জেল্লা ফিরে পাওয়া সম্ভব। সেগুলি কী জেনে নিন।

১। ভিতর থেকে শরীর পরিষ্কার করলে তাঁর ফল চেহারাতেও দেখতে পাবেন। তাই পুষ্টিকর খাবার খান নিয়ম মেনে। লিভার এবং কিডনি পরিষ্কার না থাকলে চেহারা থেকেও ক্লান্তি কাটবে না।

২। প্রচুর পরিমাণে জল খান প্রত্যেক দিন। জলে খেলে ত্বকের শুষ্কতা অনেকটা হলেও দূর হবে। ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য জল অত্যন্ত জরুরি।

৩। দু’বেলা নিয়ম মেনে ত্বকের যত্ন নিন। ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিংয়ের নিময় মেনে চলুন।

৪। ত্বকের মৃত কোষ দূর করা প্রয়োজন। তাই নিয়মিত স্ক্রাব ব্যবহার করুন। সপ্তাহে অন্তত দু’দিন চেহারায় স্ক্রাব ব্যবহার করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.