Advertisement
Weight Loss Tips

Weight Loss: দীপাবলির আগে বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে চান? ডায়েটে রাখুন তিন ধরনের পানীয়

পুজোয় দেদার খাওয়াদাওয়ার পর এখন মাঝখানে কয়েকটা দিনের বিরতি। দীপাবলি, ভাইফোঁটার আগে শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১২:২৪
Share: Save:

পুজোয় ডায়েট ভুলে দেদার খাওয়াদাওয়া সেরেছেন। আর এই অনিয়মের ফলও মিলছে হাতে-নাতে। এই টুকু অনিয়মই বাড়িয়ে দিয়েছে বেশ কয়েক কেজি ওজন। এখন কয়েক দিন আবার পুরনো ডায়েটে ফিরেছেন ঠিকই। তবে চটজলদি তাতে তো আর কাজ হওয়ার নয়। এ দিকে কালীপুজোর আগে হাতে এখনও বেশ কয়েকটা দিন সময় আছে। ঘরোয়া কিছু পানীয়ই হতে পারে আপনার মুশকিল আসান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জোয়ানের জল

খাওয়াদাওয়ার পর হজমের গোলমাল এড়াতে জোয়ান তো খান। কিন্তু জানেন কি জোয়ান খেলে ওজনও কমে? তবে এমনি খেলে হবে না খেতে হবে জোয়ানের জল। ২ কাপ জলের মধ্যে ১ চা চামচ জোয়ান সারা রাত ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে এই জোয়ান ভেজানো জলটা একটু ফুটিয়ে নিন। ছেঁকে নিয়ে হাল্কা উষ্ণ অবস্থাতেই খান।

আদা-লেবুর শরবত

আদা ওজন কমাতে সাহায্য তো করেই, পাশাপাশি গ্যাস-অম্বলের সমস্যাও কমায়। পেট ফাঁপা, গ্যাস-অম্বলের ব্যথা কমাতেও খেতে পারেন এই শরবত। দীপাবলির আগে ওজন ঝরান এই শরবত খেয়েই। শরবতটি বানাতে মিক্সিতে ১ গ্লাস জল, বরফ কুচি, ১ ইঞ্চি আদা কুচি ও কয়েকটি পুদিনাপাতা ভাল করে ব্লেন্ড করে নিন। হয়ে গেলে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে খান।

মৌরি চা

খাওয়াদাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে মৌরি খাওয়ার চল রয়েছে। কিন্তু জানেন কি মৌরি খেলে শরীরের বিপাক প্রক্রিয়া ত্বরান্বিত হয়? এ ছাড়াও মৌরির রয়েছে আরও অনেক গুণ! পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমায় মৌরি। কম সময়ে ওজন ঝরাতে দিনে এক বার মৌরি চা খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE