CO-POWERED BY
Back to
Advertisment

DIY Festive Decor: পুরনো পোশাক আর পরেন না? পুজোর আগে ঘর সাজাতে কাজে লাগান সেগুলি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অক্টোবর ২০২১ ১৪:৫৪

প্রতীকী ছবি।

অনেক সময়েই আমাদের আলমারিতে পুরনো জামা থেকে থেকে ধুলো পড়ে যায়। সেগুলি হয়তো কোথাও ফেঁসে গিয়েছে, কিংবা ছিঁড়ে গিয়েছে। কিংবা হয়তো এমনিই সেই পোশাকের ধাঁচ এখন পুরনো হয়ে গিয়েছে বলে আপনি আর পরেন না। তাই সেগুলি আলমারির এক কোণে জায়গা জুড়ে পড়েই থাকে। তা না করে সেগুলি ঘর সাজাতে ব্যবহার করে ফেলুন না। অন্দরের ভোলবদল করতে কোনও রকম খরচও হবে না, আবার আলমারির অনেকখানি জায়গা খালিও হবে। পুজোয় কেনা নতুন জামাগুলি সেখানে রাখতে পারবেন। কিন্তু কী করে পুরনো পোশাক দিয়ে ঘর সাজাবেন ভাবছেন? জেনে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১। কোনও পুরনো সিল্কের শাড়ির জমি কি ফেঁসে গিয়েছে? তা হলে আঁচলের দিকের সুন্দর জরির কারুকাজ করা অংশটা কেটে নিন। সেটি ছবির দোকান থেকে বাঁধিয়ে দেওয়ালে টাঙান। যে কোনও দামি আর্টপিসের সঙ্গে দিব্যি পাল্লা দিতে পারবে।

২। পুরনো কোনও কানের দুল বা গলার হার পুরনো হয়ে এসেছে? কোনওটার হয়তো এক পাটি হারিয়ে গিয়েছে। সব এক জায়গায় জড়ো করে দেওয়ালে কোলাজের মতো টাঙাতে পারেন। বা কোনও সফ্ট বোর্ড থাকলেও পিন দিয়ে লাগিয়ে নিতে পারেন। দেখতে অন্য রকম লাগবে।

৩। ঘরের কোনও তাক ফাঁকা ফাঁকা লাগছে। পুরনো স্টোল দিয়ে কায়দা করে সাজিয়ে রাখতে পারেন। স্টোল বা ওড়নাটাতে ব্যবহার করতে হবে এমন ভাবে যাতে তাকে রাখা অন্য কোনও ফুলদানি বা শো-পিস রাখা থাকলে তা জড়িয়ে থাকে।

৪। সুগন্ধি ফুরিয়ে গেলে সেই শিশি-বোতলগুলি ফেলে দেন? এই ভুল করবেন না। খুব সুন্দর দেখতে হয় বেশির ভাগ সুগন্ধির শিশি। শেষ হয়ে গেলে স্প্রে দেওয়া মুখটা খুলে তাতে জল ভরে ফুল সাজিয়ে রাখুন।

৫। কোনও লম্বা হিল দেওয়া জুতে শখ করে কিনে ফেলেছিলেন? এখন হয়তো পরতেই পারেন না। বাক্সবন্ধি না করে রেখে ড্রেসিং টেবিলের এক কোণে শো-পিস হিসাবে ব্যবহার করুন। তার চার পাশ দিয়ে পুরনো গয়না রেখে অন্য ভাবে সাজিয়ে রাখতে পারেন।

Advertisement