Advertisement
Offbeat monsoon destinations

পুজোয় এই স্বল্প চেনা জায়গাগুলি বেড়ানোর আদর্শ ঠিকানা! বৃষ্টি নামলে তো জমে ক্ষীর

বেড়ানোর সময় বৃষ্টি ভাল লাগে না! এমন জায়গায় গেলে ধারণাটা পুরো পাল্টে যাবে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৩
Share: Save:
০১ ০৯
সকাল থেকে ঝমঝমে বৃষ্টি।  রাস্তায় এক হাঁটু জল। বাড়িতে আটকা পড়েও ভাবছেন হুট করে যদি বৃষ্টি দেখতে কোনও জায়গায় যদি পাড়ি দেওয়া যেত! আপনার ভাবনার অবসান ঘটাতেই এই প্রতিবেদন। রইল বৃষ্টিতে সময় কাটানোর জন্য মন মাতানো বাছাই করা বেড়ানোর জায়গার খবর।

সকাল থেকে ঝমঝমে বৃষ্টি। রাস্তায় এক হাঁটু জল। বাড়িতে আটকা পড়েও ভাবছেন হুট করে যদি বৃষ্টি দেখতে কোনও জায়গায় যদি পাড়ি দেওয়া যেত! আপনার ভাবনার অবসান ঘটাতেই এই প্রতিবেদন। রইল বৃষ্টিতে সময় কাটানোর জন্য মন মাতানো বাছাই করা বেড়ানোর জায়গার খবর।

০২ ০৯
মৌসিনরাম--- বৃষ্টি দেখার আদর্শ জায়গা হল চোখ ধাঁধানো মেঘের দেশ মেঘালয় রাজ্য। ছোট্ট গ্রাম এই মৌসিনরাম। ঝর্ণার সশব্দ হাজিরা আর নৈসর্গিক সবুজে ঘেরা এই জায়গায় বর্ষাকালের অপরূপ দৃশ্য উপভোগ করার জন্য একেবারে ফাটাফাটি।

মৌসিনরাম--- বৃষ্টি দেখার আদর্শ জায়গা হল চোখ ধাঁধানো মেঘের দেশ মেঘালয় রাজ্য। ছোট্ট গ্রাম এই মৌসিনরাম। ঝর্ণার সশব্দ হাজিরা আর নৈসর্গিক সবুজে ঘেরা এই জায়গায় বর্ষাকালের অপরূপ দৃশ্য উপভোগ করার জন্য একেবারে ফাটাফাটি।

০৩ ০৯
মাথেরান--- ভারতের সব থেকে ছোট পাহাড়ি শহর হওয়ার দরুণ সেই ভাবে অনেকেই নাম জানেন না জায়গাটির। বৃষ্টির সময় ঘুরতে যাওয়ার জন্য আদর্শ। গাছগাছালিতে ভরা। জংলা বোন। পাথুরে রাস্তা। ঘোড়ার পিঠে চড়ে ঘুরে বেড়ান। প্রতি পলে চোখে পড়বে এক-একটা নির্জন বাগান বাড়ি। দুরন্ত সব ভিউ পয়েন্ট।

মাথেরান--- ভারতের সব থেকে ছোট পাহাড়ি শহর হওয়ার দরুণ সেই ভাবে অনেকেই নাম জানেন না জায়গাটির। বৃষ্টির সময় ঘুরতে যাওয়ার জন্য আদর্শ। গাছগাছালিতে ভরা। জংলা বোন। পাথুরে রাস্তা। ঘোড়ার পিঠে চড়ে ঘুরে বেড়ান। প্রতি পলে চোখে পড়বে এক-একটা নির্জন বাগান বাড়ি। দুরন্ত সব ভিউ পয়েন্ট।

০৪ ০৯
কুর্গ---  কর্ণাটকের এক প্রান্তে  শান্ত ও ছোট এই শহর— কুর্গ! বৃষ্টির সময় এই জায়গাটি এক কথায় অপরূপা। অনেক বছরের পুরনো এই শহরের হাওয়ায় যেন পুরনো সোঁদা গন্ধ এখনও ছড়িয়ে আছে। কফি ও নানা রকমের মশলা গাছের বাগান ঘিরে রেখেছে শহরটিকে।

কুর্গ--- কর্ণাটকের এক প্রান্তে শান্ত ও ছোট এই শহর— কুর্গ! বৃষ্টির সময় এই জায়গাটি এক কথায় অপরূপা। অনেক বছরের পুরনো এই শহরের হাওয়ায় যেন পুরনো সোঁদা গন্ধ এখনও ছড়িয়ে আছে। কফি ও নানা রকমের মশলা গাছের বাগান ঘিরে রেখেছে শহরটিকে।

০৫ ০৯
লোনাভালা---  মহারাষ্ট্রের পাহাড় ও উপত্যকা ঘেরা এই জায়গা বিশেষ ভাবে বিখ্যাত এখানকার অবাক করা সৌন্দর্যের জন্য। ঐতিহাসিক দুর্গ,  প্রাচীন গুহা আর টলটলে জলের শান্ত হ্রদ ঘিরে আছে এই জায়গাটিকে। স্থানীয়দের কাছে অসম্ভব প্রিয়। মুম্বই বেড়াতে গিয়েও এ অঞ্চলে বহু বহু জন বেড়াতে যান। বর্যা দিনে এখানে বেড়ানোটা অন্য অভিজ্ঞতা।

লোনাভালা--- মহারাষ্ট্রের পাহাড় ও উপত্যকা ঘেরা এই জায়গা বিশেষ ভাবে বিখ্যাত এখানকার অবাক করা সৌন্দর্যের জন্য। ঐতিহাসিক দুর্গ, প্রাচীন গুহা আর টলটলে জলের শান্ত হ্রদ ঘিরে আছে এই জায়গাটিকে। স্থানীয়দের কাছে অসম্ভব প্রিয়। মুম্বই বেড়াতে গিয়েও এ অঞ্চলে বহু বহু জন বেড়াতে যান। বর্যা দিনে এখানে বেড়ানোটা অন্য অভিজ্ঞতা।

০৬ ০৯
মুন্নার--- দেশ বিদেশের নানা মানুষ মুন্নারের অপার্থিব রূপ দেখতে সারা বছরই আসেন। তবে বর্ষার সময় মুন্নারের যে রূপ থাকে,  তা নিজে চোখে না দেখলে বিশ্বাস করা যায় না! একরের পর একর টানা চা-বাগান,  আর পাহাড়ি জঙ্গল। ফুরফুরে শান্ত এই জায়গাটি চোখের জন্য আরামের।

মুন্নার--- দেশ বিদেশের নানা মানুষ মুন্নারের অপার্থিব রূপ দেখতে সারা বছরই আসেন। তবে বর্ষার সময় মুন্নারের যে রূপ থাকে, তা নিজে চোখে না দেখলে বিশ্বাস করা যায় না! একরের পর একর টানা চা-বাগান, আর পাহাড়ি জঙ্গল। ফুরফুরে শান্ত এই জায়গাটি চোখের জন্য আরামের।

০৭ ০৯
মিনি ভাগা সমুদ্রতট--- বর্ষার ঘুরতে যাওয়া মানেই কেবল পাহাড় আর জঙ্গল তাই নয়,  সমুদ্রতটেও বেড়াতে যেতে পারেন স্বচ্ছন্দে। তেমনই একটি জায়গা গোয়ার মিনি ভাগা। ভিড় নেই। নিরালা। নীল সাগর। ঝমঝমে আকাশ। তেমন রিসর্ট হলে পায়ের নীচে আদর দেবে মখমলের মতো ঘাস। আকাশ ফরসা হয়ে রাত নামলে চাঁদের আলোয় ভাসে চরাচর।

মিনি ভাগা সমুদ্রতট--- বর্ষার ঘুরতে যাওয়া মানেই কেবল পাহাড় আর জঙ্গল তাই নয়, সমুদ্রতটেও বেড়াতে যেতে পারেন স্বচ্ছন্দে। তেমনই একটি জায়গা গোয়ার মিনি ভাগা। ভিড় নেই। নিরালা। নীল সাগর। ঝমঝমে আকাশ। তেমন রিসর্ট হলে পায়ের নীচে আদর দেবে মখমলের মতো ঘাস। আকাশ ফরসা হয়ে রাত নামলে চাঁদের আলোয় ভাসে চরাচর।

০৮ ০৯
সুন্তালেখোলা--- শুধু পশ্চিমবঙ্গের বাইরে কেন,  খোদ উত্তরবঙ্গের ডুয়ার্স এলাকার জঙ্গলের মধ্যেই লুকিয়ে রয়েছে সুন্তালেখোলা। নেওরা ভ্যালির কাছেই এই জায়গাটি বিশেষ ভাবে পরিচিত অপুর্ব জলহাওয়ার জন্য। টিলা, পাহাড়ি ঝোরা, অফুরন্ত গাছ, অসংখ্য পাখি। এক টুকরো স্বর্গ বুঝি।

সুন্তালেখোলা--- শুধু পশ্চিমবঙ্গের বাইরে কেন, খোদ উত্তরবঙ্গের ডুয়ার্স এলাকার জঙ্গলের মধ্যেই লুকিয়ে রয়েছে সুন্তালেখোলা। নেওরা ভ্যালির কাছেই এই জায়গাটি বিশেষ ভাবে পরিচিত অপুর্ব জলহাওয়ার জন্য। টিলা, পাহাড়ি ঝোরা, অফুরন্ত গাছ, অসংখ্য পাখি। এক টুকরো স্বর্গ বুঝি।

০৯ ০৯
আলেপ্পি--- যারা বৃষ্টি খুব ভালবাসেন তাঁদের জন্য কেরালার এই নিরালা ছোট জায়গা আলেপ্পি একেবারে আদর্শ। বর্ষার মরশুমে প্রচণ্ড সুন্দর প্রকৃতির দৃশ্য দেখতে চলে আসুন এখানে।  বিলাসবহুল হাউসবোটে রাত কাটান। জীবন সার্থক হয়ে যাবে।            এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

আলেপ্পি--- যারা বৃষ্টি খুব ভালবাসেন তাঁদের জন্য কেরালার এই নিরালা ছোট জায়গা আলেপ্পি একেবারে আদর্শ। বর্ষার মরশুমে প্রচণ্ড সুন্দর প্রকৃতির দৃশ্য দেখতে চলে আসুন এখানে। বিলাসবহুল হাউসবোটে রাত কাটান। জীবন সার্থক হয়ে যাবে। এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE