২৫ এপ্রিল ২০২৪
Dr Santosh Kumar

অর্থোস্কোপি কী? জানাচ্ছেন চিকিৎসক সন্তোষ কুমার

চিকিৎসক জানাচ্ছেন, অর্থোস্কোপির মাধ্যমে শরীরের যে অংশ আক্রান্ত হয়েছে, সেই অস্থিসন্ধিতে ছিদ্র করে ছোট এন্ডোস্কোপ যন্ত্রের সাহায্যে ভিতরটা দেখে আঘাতটি সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়।

অর্থোস্কোপি নিয়ে বিস্তারিত জানাচ্ছেন স্বনামধন্য অর্থোপেডিক সার্জন চিকিৎসক সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৩
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমরা প্রত্যেকেই কোনও না কোনওভাবে গোড়ালি, হাঁটু, কোমর, কনুই বা হাত-পায়ের বিভিন্ন জয়েন্টে ব্যথায় আক্রান্ত হই। অনেক ক্ষেত্রেই ব্যথা এমন পর্যায়ে পৌঁছয় যে জীবনযাপন করা দুষ্কর হয়ে ওঠে। আবার কখনও লিগামেন্ট চোটের কারণেও ব্যথার সমস্যা তৈরি হয়। এমন অবস্থায় অর্থোস্কোপির সাহায্য নেন চিকিৎসকেরা।

এ বার প্রশ্ন হল এই অর্থোস্কোপি কী? কী ভাবে কাজ করে অর্থোস্কোপি? জানাচ্ছেন স্বনামধন্য অর্থোপেডিক সার্জন চিকিৎসক সন্তোষ কুমার।

চিকিৎসক জানাচ্ছেন, অর্থোস্কোপির মাধ্যমে শরীরের যে অংশ আক্রান্ত হয়েছে, সেই অস্থিসন্ধিতে ছিদ্র করে ছোট এন্ডোস্কোপ যন্ত্রের সাহায্যে ভিতরটা দেখে আঘাতটি সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়। এই চিকিৎসা পদ্ধতিতে রোগীর শরীরে বড় কোনও কাটাছেঁড়া করা হয় না। বরং শুধুমাত্র একটি ছোট ছিদ্র করে সম্পূর্ণ শল্যচিকিৎসা করা হয়। অর্থাৎ খুব বেশি রক্তক্ষরণও হয় না। ফলে সংশ্লিষ্ট রোগী খুব তাড়াতাড়ি সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারেন। শুধু তাই নয়, এই অর্থোস্কোপির মাধ্যমে চোটের অবস্থা দেখার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে ছোট শল্যচিকিৎসাও করা সম্ভব।

এই প্রতিবেদনটি চিকিৎসক সন্তোষ কুমার -এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:

Share this article

CLOSE