×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

WB Election: মোদীর সুরেই নকল, ‘দিদি ও দিদি’ বলে কুলটির সভায় মমতাকে আক্রমণ বাবুলের

নিজস্ব সংবাদদাতা
কুলটি ২০ এপ্রিল ২০২১ ১৭:২৩
কুলটির জনসভায় আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়।

কুলটির জনসভায় আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়।
—নিজস্ব চিত্র।

নির্বাচনী জনসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটানা দীর্ঘ সুরে ‘দিদি ও দিদি’ বলে সম্বোধন করতে শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এ বার মোদীর সেই ‘দিদি’ ডাকই নকল করলেন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। মোদীর মতোই ‘দিদি’কে আক্রমণও করলেন তিনি। মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে একটি জনসভা থেকে বাংলায় বিনিয়োগের ঘাটতি ও কর্মসংস্থানের অভাব রয়েছে বলেও অভিযোগ করেছেন বাবুল।

কুলটি বিধানসভা আসনের বিজেপি প্রার্থী অজয় পোদ্দারের সমর্থনে মঙ্গলবার সেখানে একটি জনসভা করেন আসানসোলের সাংসদ বাবুল। কুলটি থানা মাঠে ওই জনসভায় নিজের ভাষণে রাজ্যে বিনিয়োগ ও কর্মসংস্থান নিয়ে মমতার সরকারকে তীব্র কটাক্ষ করেছেন তিনি। বাবুল বলেন, “ সবুজসাথী-র সাইকেল ই-মান্ডিতে পড়ে রয়েছে। যেখানে আনাজপাতি বিক্রি হওয়ার কথা, সেখানে আনাজ পাওয়া যায় না। সবুজসাথী সাইকেল পড়ে রয়েছে।” এর পর মোদীর মতোই সুর করে মমতার উদ্দেশে তিনি বলেন, “আরে দিদি ও দিদি, ও দিদি সবুজসাথী সাইকেল দিচ্ছেন, বহুত আচ্ছা। কিন্তু সাইকেলগুলো অন্তত পশ্চিমবঙ্গে বানান। তা হলে অন্তত কিছু মানুষ তো চাকরি পাবে!” বাবুলের প্রশ্ন, তৃণমূল সরকার ‘সবুজসাথী’ প্রকল্পের অধীনে যে সাইকেল বিতরণ করে, তা কেন এ রাজ্যে তৈরি করা হয় না? তিনি বলেন, “ওই সাইকেলগুলো আসছে গুজরাত থেকে। ভেবে দেখুন, সবুজ সাথীর সাইকেল তৈরি হচ্ছে গুজরাত থেকে!” এর পরেই তাঁর মন্তব্য, “কেন দিদি, আপনি প্রত্যেক বছর গ্লোবাল সামিট করেন? ব্যবসায়ীদের জন্য ১০ লাখ, ১২ লাখ টাকা খরচ করেন? তাঁদের মধ্যে কেউ পশ্চিমবঙ্গে বিনিয়োগ করেন না কেন?”

রাজ্যে শিল্প গড়তে বিনিয়োগকারীরা কেন ইচ্ছুক নন, তার কারণ হিসাবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দিকেও আঙুল তুলেছেন বাবুল। তাঁর দাবি, “ব্যবসায়ীরা এ রাজ্যে আসেন না। তাঁরা ১ টাকাও কেন পশ্চিমবঙ্গে বিনিয়োগ করেন না। কারণ, তাঁরা যদি ১০০ টাকা নিয়ে আসেন, তার ৭০ টাকা ভাইপো এবং তাঁর বন্ধুরা নিয়ে নেবেন। তাই তাঁরা আসেন না।”

Advertisement
Advertisement