×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Powered By
Co-Powered by
Co-Sponsors

WB election 2021: দু’দফার ভোটে প্রার্থী তালিকা তৈরি বাম-আব্বাসের, অপেক্ষায় কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মার্চ ২০২১ ২১:৫২

সব ঠিকঠাক থাকলে শুক্রবার বাম-কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ) জোটের প্রার্থী তালিকা ঘোষণা হতে চলেছে। তবে কংগ্রেস প্রার্থীদের নাম এখনই ঘোষণা করা হবে না বলেই জানা গিয়েছে। শুক্রবার আলিমুদ্দিন ষ্ট্রিটে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জোটের প্রার্থীদের নাম ঘোষণা করবেন বলে সূত্রের খবর। জোটের বার্তা স্পষ্ট করতে, সাংবাদিক বৈঠকে হাজির থাকতে বলা হয়েছে, সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের। বামফ্রন্টের শরিকদলগুলির নেতারা যেমন থাকবেন, তেমনই থাকতে অনুরোধ করা হয়েছে আইএসএফ এবং কংগ্রেসের প্রতিনিধিদের।

প্রথম ও দ্বিতীয় দফার ৬০টি আসনের মধ্যে কংগ্রেসের জন্য ১২-১৩টি আসন ছেড়ে বাম ও আইএসএফ তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে দেবে বলেই জানা গিয়েছে। কংগ্রেস প্রার্থীদের নাম ঘোষণা না হলেও জোটের বার্তায় যাতে কোনও গলদ না থাকে, তাই কংগ্রেসের পক্ষে প্রদীপ ভট্টাচার্য ও আব্দুল মান্নানকে হাজির থাকতে অনুরোধ করেছেন বাম নেতারা। দ্বিতীয় দফায় ১ এপ্রিল ভোট নন্দীগ্রামে। সেখানে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হবেন বলে ইচ্ছাপ্রকাশ করেছেন। সেই আসনটি বাম শরিক সিপিআই ছেড়ে দেওয়ার কথা বলেছে আইএসএফ-কে। তাই ওই আসনে বাম-কংগ্রেসের সমর্থনে কে প্রার্থী হন, সে দিকেই আপাতত নজর সব পক্ষের।

কংগ্রেসের প্রার্থীদের নাম ঘোষণার আগে বেশ কিছু প্রক্রিয়া রয়েছে। আগামী ৬ মার্চ পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের নির্বাচন কমিটির বৈঠক রয়েছে। সেখানে প্রার্থী তালিকা নিয়ে আলোচনার পর তা যাবে স্ক্রিনিং কমিটির কাছে। সেই বৈঠকের পর প্রার্থীদের নাম চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে এআইসিসি-তে। এআইসিসি অনুমোদন দিলে তবেই প্রার্থীদের নাম ঘোষণা করা যাবে। কংগ্রেসের রীতিনীতি অনুযায়ী বিধানসভা ভোটে প্রার্থীদের নাম ঘোষিত হয় দিল্লি থেকেই। তাই মনে করা হচ্ছে, আগামী ৭-৮ মার্চ কংগ্রেস প্রার্থীদের নাম জানা যাবে।

Advertisement
Advertisement