Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Narendra Modi

WB election 2021 : ‘ভাইপো উইন্ডো’ হল বাংলার সিঙ্গল উইন্ডো, খড়্গপুরে মোদীর নিশানায় মমতা-অভিষেক

নীলবাড়ির লড়াইয়ে মমতাকে আক্রমণ করতে নতুন ভাষা ব্যাবহার করলেন মোদী। শুধু মমতাকেই নয়,অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও কটাক্ষ করছেন মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ১৩:৩৪
Share: Save:

বাংলায় ‘নির্মমতার পাঠশালা’ চলছে বলে তৃণমূল তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু মমতাকেই নয়, যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও শনিবার কটাক্ষ করছেন মোদী। তবে নাম নেননি। বলেন, বাংলায় ‘ভাইপো উইন্ডো’ চলছে।

বাংলায় রাজনৈতিক প্রচারে এলে নানা সুরে ‘দিদি-ই-ই-ই’ ডাক নতুন নয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কণ্ঠে। গত লোকসভা নির্বাচনের সময় থেকে এই ডাক শুরু করার পাশাপাশি কখনও উন্নয়ন আটকে দেওয়ার জন্য ‘স্পিডব্রেকার দিদি’, কখনও কেন্দ্রীয় প্রকল্প রাজ্যের বলে চালানোর জন্য ‘স্টিকার দিদি’ বলে কটাক্ষ করেছেন মোদী। এ বার নীলবাড়ির লড়াইয়ে মমতাকে আক্রমণে নতুন ভাষা ব্যাবহার করলেন। কখনও গলা পঞ্চমে তুলে, কখনও খাদে নামিয়ে ‘দিদি-ই-ই-ই’, ‘দিদি-ই-ই-ই’ ডেকে একের পর এক আক্রমণ করেছেন। বলেছেন, ১০ বছরে রাজ্যে কোনও উন্নয়ন না করে এ বার ১০ অঙ্গিকার করছেন দিদি।

মোদী বলেন, ‘‘বাংলায় উন্নয়নের পথে দেওয়াল হয়ে দাঁড়িয়ে রয়েছেন দিদি। আপনারা বিশ্বাস করেছিলেন দিদিকে। কিন্তু উনি বিশ্বাসঘাতকতা করেছেন। আপনাদের স্বপ্ন চুরচুর করে দিয়েছেন। ১০ বছরে বাংলাকে ধ্বংস করে দিয়েছেন। আজ ১০ অঙ্গীকারের কথা বলছেন দিদি। বাংলার মানুষ আপনাকে ১০ বছর সময় দিয়েছিলেন। কিন্তু আপনি লুঠতরাজের সরকার চালিয়ে গিয়েছেন। ১০ বছরে শুধু দুর্নীতি দিয়েছেন। কুশাসন দিয়েছেন।’’ এর পরেই তৃণমূলকে নিশানা করে মোদীর বক্তব্য, ‘‘দিদির দল নির্মমতার পাঠশালা। সেই পাঠশালার সিলেবাস হচ্ছে তোলাবাজি। দিদির পাঠশালায় সিলেবাস কাটমানি। দিদির পাঠশালায় সিলেবাস সিন্ডিকেট। দিদির পাঠশালায় উৎপীড়ন এবং অরাজকতার প্রশিক্ষণ দেওয়া হয়।’’

নীলবাড়ির লড়াইয়ের আগে থেকেই বাংলার শাসকদলকে আক্রমণের ক্ষেত্রে ‘পিসি-ভাইপো’ শব্দবন্ধ ব্যবহার করে আসছে বিজেপি। কেন্দ্রীয় নেতারা কথায় কথায়, ‘বুয়া-ভাতিজা’ বলে আক্রমণ করে থাকেন। শনিবার সেই আক্রমণকেই আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলেন মোদী। তাঁর বক্তব্য, ‘‘দেশের অন্য রাজ্যে উন্নয়নের জন্য ‘সিঙ্গল উইন্ডো’ ব্যবস্থা চালু আছে। আর বাংলায় ‘সিঙ্গল উইন্ডো’ হল ‘ভাইপো উইন্ডো’। পশ্চিমবঙ্গে এই ‘উইন্ডো’ দিয়ে না ঢুকলে কিছু হবে না।’’ একই সঙ্গে হুঁশিয়ারির সুরে বলেন, ‘‘সুবর্ণরেখা এবং কংসাবদী নদীতে বেআইনি খননের তার কোথায় গিয়ে জুড়েছে, তা সকলেই জানে। বিজেপি বাংলায় ক্ষমতা এলে এর বিচার হবে। বাংলায় আইনের শাসন প্রতিষ্ঠা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE