Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Prashant Kishor

WB election: কোন বুথে কত ‘মার্জিন’, সমীক্ষায় পিকের দল

এ বার বুথ ধরে ধরে সমীক্ষা শুরু করল টিম পিকে। সেই কাজ দলের নেতাদের দিয়েই করানো হচ্ছে। বুথের মোট ভোটারদের কতটা কোন দল পাবে, সম্ভাব্য সেই তালিকা তৈরি করে দ্রুত জমা দিতে বলা হয়েছে।

এ বার বুথ ধরে ধরে সমীক্ষা শুরু করল টিম পিকে

এ বার বুথ ধরে ধরে সমীক্ষা শুরু করল টিম পিকে —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা 
বুনিয়াদপুর শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ০৮:০১
Share: Save:

এ বার বুথ ধরে ধরে সমীক্ষা শুরু করল টিম পিকে। সেই কাজ দলের নেতাদের দিয়েই করানো হচ্ছে। বুথের মোট ভোটারদের কতটা কোন দল পাবে, সম্ভাব্য সেই তালিকা তৈরি করে দ্রুত জমা দিতে বলা হয়েছে। আর পিকের এমন ‘নির্দেশ’ মানতে দোলাচালে পড়েছেন নেতারা।

নাম প্রকাশে অনিচ্ছুক বুনিয়াদপুরের একটি ওয়ার্ডের নেতা বলেন, ‘‘পিকের টিম অদ্ভুত অদ্ভুত কাজ করতে বলছে। বুথের সমস্ত ভোটার ধরে এখন হিসেব দিতে হবে। আমরা কত ভোট পাব, বিরোধীরা কত পাবে। যারা আমাদের ভোট দেবে না বলে আমাদের ধারণা সেই ‘সন্দেহজনক’ ভোটের খাতায় ফেলা হচ্ছে।’’ সূত্রের খবর, এই নির্বাচনে জিততে ইঞ্চি ইঞ্চি বুঝে রণকৌশল সাজাচ্ছেন পিকে। ভোটের আগেই দল কত ভোট পেতে পারে তার আভাস নিতেই এই সমীক্ষা।

সমীক্ষার ফলাফল তুলনা করে কোন বুথে তৃণমূলের লিড থাকবে, কোন বুথে দল পিছিয়ে আছে তার ধারণা পেতে চাইছেন তারা। তারপর সেই অনুযায়ী বুথে বুথে প্রচারের কৌশল তৈরি করা হবে। চলতি সপ্তাহের মধ্যেই সেই কাজও সেরে ফেলতে চাইছেন পিকে। তাই নেতাদের ধরে ধরে বুথের হিসেব নেওয়া হচ্ছে। কী ভাবে সমীক্ষা হচ্ছে? সূত্রের খবর, যেহেতু বুথের নেতারা এলাকার প্রতিটি বাসিন্দাকেই চেনেন।

কোন বাসিন্দা কোন দল করেন, কোন বাসিন্দা ফ্লোটিং ভোটার তার খোঁজ তাদের কাছেই আছে। তাই বুথের নেতাদের উপরেই এই সমীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে। নেতাদের নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হচ্ছে। সেই সময় পরে বুথের খসড়া তালিকা নেওয়া হচ্ছে। সেখানেই উল্লেখ থাকছে কোন বাসিন্দা কাকে ভোট দেবেন বলে সেই নেতার ধারণা এবং সেই হিসেবে সংশ্লিষ্ট বুথে কোন দল কত ভোট পেতে পারে।

এমন কাজ পেয়ে তাই কালঘাম ছুটেছে নেতাদের। দায়িত্বপ্রাপ্ত নেতারা তাই নিজের ‘পারফরম্যান্স’ ভাল দেখাতে এই হিসেবে ‘জল’ও মেশাচ্ছেন বলে খবর। এদিকে, পিকের টিমও কম যায় না। এমনটা হতে পারে আঁচ করে বুথের একজন নেতার উপরে ভরসা করছেন না তারা। একেক বুথে তাই তিন-চারজন নেতাকে দিয়ে আলাদা আলাদা সমীক্ষা করে বাস্তব চিত্র বুঝতে চাইছেন তারা। এই সমীক্ষার তুলনা করার পরে ‘দুর্বল’ বুথের জন্য আলাদা প্রচার, কর্মসূচি নিয়ে ময়দানে ঝাঁপাতে চাইছেন তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Prashant Kishor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE