×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

মানস ভুঁইয়ার সঙ্গে আইকোর মামলায় এ বার ইডি-র তলব মদন মিত্রের পুত্র স্বরূপকেও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ এপ্রিল ২০২১ ১২:১১
মানস ভুঁইয়া এবং মদন মিত্র।

মানস ভুঁইয়া এবং মদন মিত্র।
ফাইল ছবি।

আইকোর মামলায় ফের ইডির তলব। তৃণমূল প্রার্থী মানস ভুঁইয়া এবং মদন মিত্রের ছেলে স্বরূপ মিত্রকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এর আগে আইকোর মামলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, প্রাক্তন কাউন্সিলর বাপ্পাদিত্য দাশগুপ্তকে তলব করছিল ইডি। জানা গিয়েছে, আগামী সোমবার, ১৯ এপ্রিল সিজিও কমপ্লেক্সে ইডি-র দফতরে ডেকে পাঠানো হয়েছে মানস, পার্থ এবং বাপ্পাদিত্যকে। আগামী ২৩ এপ্রিল ডাকা হয়েছে মদন মিত্রের ছেলে স্বরূপকে। আগামী কাল, শনিবার মদনের কেন্দ্র কামারহাটিতে ভোট।

এর আগে আইকোর প্রধান প্রয়াত অনুকূল মাইতির স্ত্রী কণিকা মাইতিকে জিজ্ঞাসাবাদ করেন ইডি-র আধিকারিকরা। সেই জি়জ্ঞাসাবাদের সময় আধিকারিকদের হাতে উঠে এসেছিল বেশ কয়েকটি তথ্য। সেই তথ্যের ভিত্তিতেই তৃণমূলের নেতার তলব করছে ইডি।

জানা গিয়েছে, আইকোর মামলাকর তদন্তে নেমে একটি ভিডিয়ো ফুটেজ আসে আধিকারিকদের হাতে। সেখানে আইকোরের অনুষ্ঠানে মানসকে দেখা গিয়েছিল। ওই অনুষ্ঠানে কেন গিয়েছিলেন মানস, আইকোরের সঙ্গে কোনও আর্থিক লেনদেন হয়েছিল কি না— এই সব ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হতে পারে মানসকে।

Advertisement

২০১৭ সালে বেআইনি অর্থলগ্নি সংস্থার মাধ্যমে বাজার থেকে টাকা তোলার অভিযোগে অনুকূলকে গ্রেফতার করেছিল সিবিআই। বেআইনিভাবে কয়েক হাজার কোটি টাকা বাজার থেকে তুলে আত্মসাৎ করার অভিযোগ ছিল অনুকূলের বিরুদ্ধে। সিবিআই গ্রেফতার করার পর ওড়িশার জেলে তাঁর মৃত্যু হয়। এই মামলার তদন্তে অনুকূলের স্ত্রী কণিকা এখন তাই বড় ভরসা ইডি আধিকারিকদের।

Advertisement