Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPIM

কংগ্রেস, আইএসএফের আসন ছেড়ে তালিকা বামের 

প্রথম পর্যায়ের যে বাম তালিকা ঘোষণা হয়েছে, সেখানে তরুণ মুখেই নজর দেওয়ার চেষ্টা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ০৬:৩৪
Share: Save:

সংযুক্ত মোর্চার দুই শরিক কংগ্রেস ও ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের (আইএসএফ) জন্য আসন ছেড়ে রেখে প্রথম দুই দফার বিধানসভা ভোটের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করল বামফ্রন্ট। নিজেদের দলে নাম চূড়ান্ত হলে প্রার্থী ঘোষণা করবে কংগ্রেস এবং আইএসএফ। মোর্চার মধ্যে চেষ্টা চলছে রাজ্যের বাকি আসনগুলির জন্য একসঙ্গেই প্রার্থী তালিকা ঘোষণা করার। সিপিএম চাইছে, আগামী ৮-৯ মার্চের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা ঘোষণা হয়ে যাক।

আলিমুদ্দিন স্ট্রিটে কংগ্রসের আব্দুল মান্নান ও প্রদীপ ভট্টাচার্য এবং আইএসএফের শিমুল সরেনকে পাশে নিয়ে শুক্রবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু যে তালিকা ঘোষণা করেছেন, তার মধ্যে বামেরা লড়ছে ৩৯টি আসনে। কংগ্রেসের জন্য ছাড়া হয়েছে ১২ এবং আইএসএফের জন্য পাঁচটি আসন। প্রথম দুই দফায় রাজ্যে ভোট হবে ৬০টি আসনে। তার মধ্যে নন্দীগ্রাম, এগরা, পিংলা ও দাসপুর আসনে মোর্চার তরফে কোন দল লড়বে, তার এখনও মীমাংসা না হওয়ায় ওই চারটি কেন্দ্র ফাঁকা রাখা হয়েছে প্রথম তালিকায়।

প্রথম পর্যায়ের যে বাম তালিকা ঘোষণা হয়েছে, সেখানে তরুণ মুখেই নজর দেওয়ার চেষ্টা হয়েছে। মধুজা সেন রায়, সৈকত গিরি, সৈয়দ সাদ্দাম আলি, স্বপন বাউরি-সহ বেশ কিছু যুব ও ছাত্র সংগঠনের নেতৃত্ব আছেন সেই তালিকায়। তার পাশাপাশিই সুশান্ত ঘোষ, দেবলীনা হেমব্রম, মনোরঞ্জন পাত্র, সুশান্ত বেসরা, দিবাকর হাঁসদা, রামেশ্বর দলুই, তারাপদ চক্রবর্তী, চিত্ত দাস ঠাকুরের মতো বেশ কয়েক জন প্রাক্তন বিধায়ক আছেন। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র প্রত্যাশিত ভাবেই আর ভোটে লড়ছেন না। তাঁর পুরনো নারায়ণগড় কেন্দ্রে প্রার্থী হচ্ছেন ডিওয়াইএফআইয়ের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক তাপস সিংহ। বামেদের ৩৯ জনের তালিকায় মহিলা মুখ ৪। এই ৩৯ আসনের মধ্যে বাম শরিক সিপিআই ৬, আরএসপি ও ফরওয়ার্ড ব্লক দু’টি করে আসনে লড়ছে। বাকি ২৯টিতে প্রার্থী সিপিএমের।

বিমানবাবুর কথায়, ‘‘আমাদের তালিকায় তরুণ মুখেই নজর থাকছে। কিছু অভিজ্ঞ মুখ তো থাকবেই। সব মিলিয়ে গড় বয়স পঞ্চাশের আশেপাশে হবে। আমার মতো বৃদ্ধ থাকবেন না!’’

বামেদের প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা ঘোষণা হয়ে যাওয়ার পাশাপাশিই জোটের ছবি সম্পূর্ণ করার চেষ্টাও জারি আছে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছেন, ‘‘এগরার মতো কয়েকটি আসনের বিষয়ে কথাবার্তা চলছে। প্রাজ্ঞ নেতা হিসেবে বিমানবাবুর উপরে আমাদের ভরসা আছে। শীঘ্রই বিষয়টার নিষ্পত্তি হয়ে যাবে।’’

তালিকা ঘোষণার পরে এ দিনই আলিমুদ্দিনে কংগ্রেসের মান্নান ও প্রদীপবাবুর সঙ্গে আলোচনায় বসেছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যবাবু ও পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। সূত্রের খবর, আইএসএফ-কে আসন ছেড়ে কংগ্রেস যে ৯০-এর আশেপাশে কেন্দ্রে লড়তে পারে, তার আরও একটি নতুন তালিকা কংগ্রেস নেতৃত্বকে দিয়েছে সিপিএম। প্রদেশ কংগ্রেস নেতৃত্ব তা-ই নিয়ে দলে আলোচনা চালাচ্ছেন। এআইসিসি-র ডাকে আজ, শনিবার কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির (সিইসি) বৈঠক আছে। বৈঠকে বসবে প্রদেশ নির্বাচন কমিটিও। তার পরে জোটের ছবি অনেকটা পরিষ্কার হয়ে যেতে পারে। বিমানবাবুর পাশে প্রদীপবাবু এ দিন বলেছেন, ‘‘বিজেপি ও তৃণমূলের মিথ্যাচারের বিরুদ্ধে জোট বেঁধেই আমরা লড়াই করব। নির্বাচনে একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা তো বটেই, আন্দোলনের ক্ষেত্রে বাম এবং আইএসএফের সঙ্গে শনিবারই যৌথ মিছিলে কংগ্রেস কর্মীরা শামিল হবেন। তবে কংগ্রেসের প্রার্থী তালিকা দিল্লি থেকেই চূড়ান্ত হয়।’’

পেট্রল, ডিজ়েল, রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ, শনিবার এন্টালি বাজার থেকে মহাজাতি সদন পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে সংযুক্ত মোর্চা। বিমানবাবু জানিয়েছেন, আগামী ১২ মার্চ সংযুক্ত কিষাণ মোর্চার কর্মসূচিতে বাম, কংগ্রেস এবং আইএসএফ যোগ দেবে। তেমনই রাষ্ট্রীয় সম্পদ বেসরকারিকরণের প্রতিবাদে ১৫ মার্চ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার সামনে বিক্ষোভ কর্মসূচিকে সমর্থন করছে সংযুক্ত মোর্চা। বিধানসভা ভোটের জন্য সংযুক্ত মোর্চার তরফে জনতার উদ্দেশে একটি যৌথ আবেদন করা হবে। আবার বামফ্রন্টও নিজেদের ছোট একটি ইস্তাহার প্রকাশ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress CPIM Indian Secular Front
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE