Advertisement
২৫ এপ্রিল ২০২৪
left front candidate list

WB Assembly polls 2021: নন্দীগ্রাম খালি রেখেই প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা ঘোষণা বাম-কংগ্রেস-সিদ্দিকি জোটের

সূত্রের খবর, জোটের তরফে ওই আসনে প্রার্থী দেবে আইএসএফ। তবে তা নিয়ে এখনও জট রয়েছে বলে জানা যাচ্ছে।

প্রার্থী তালিকা ঘোষণায় আলিমুদ্দিনে সংযুক্ত মোর্চার নেতারা

প্রার্থী তালিকা ঘোষণায় আলিমুদ্দিনে সংযুক্ত মোর্চার নেতারা নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ০০:১১
Share: Save:

নন্দীগ্রাম আসনে প্রার্থী ঘোষণা করল না বাম-কংগ্রেস-আইএসএফ জোট। সংযুক্ত মোর্চার তরফ থেকে ওই আসনে কোন দল লড়াই করবে তাও এখনও স্পষ্ট নয়।

আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্য রাজনীতিতে সবচেয়ে চর্চিত নন্দীগ্রাম আসনটি। ওই আসনে তৃণমূলের প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার বিজেপির কোনও কোনও সূত্রে খবর, ওই আসনে মমতাকে টক্কর দেওয়ার জন্য লড়বেন তৃণমূলত্যাগী শুভেন্দু অধিকারী। গত বিধানসভা নির্বাচনে ওই আসনে মমতার টিকিটে জয়ী হয়েছিলেন শুভেন্দু। বলাই যায়, ধারে-ভারে এ বারের নির্বাচনে নন্দীগ্রাম বিধানসভা আসনটি কৌতুহলের কেন্দ্রে।

নন্দীগ্রাম আসনে ভোট হবে দ্বিতীয় দফায়। মোর্চা সূত্রের খবর, যে হেতু এই আসনটিতে লড়াই খুবই কঠিন হবে, তাই এখানে কোনও হেভিওয়েটকে দাঁড় করানোর কথা ভাবা হচ্ছে। তবে কোন দলের প্রার্থী এখানে দাঁড়াবেন, তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর, জোটের তরফে ওই আসনে প্রার্থী দেবে আইএসএফ। তবে তা নিয়ে এখনও জট রয়েছে বলে জানা যাচ্ছে।

নন্দীগ্রাম আসনটিতে এতদিন ধরে বামেদের তরফ থেকে প্রার্থী দিয়ে এসেছে সিপিআই। সংখ্যালঘু ভোটের কথা মাথায় রেখে এ বার এই আসনটি আইএসএফ-কে দেওয়ার সিদ্ধান্ত নেন বাম নেতৃত্ব। বাদ সাধে সিপিআই। তারা ওই আসনটি আইএসএফ-কে ছাড়তে রাজি হয়নি। তা নিয়েই জট তৈরি হয়। ফলে শুক্রবার নন্দীগ্রাম আসনটিতে কারা লড়বে তা ঘোষণা করতে পারেননি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

শুধু নন্দীগ্রাম নয় এগরা, পিংলা ও দাসপুর আসনে কোন দল লড়াই করবে তা এখনও চূড়ান্ত হয়নি। এর পিছনে আসন বণ্টন নিয়ে সমস্যা রয়েছে বলে জানাচ্ছেন জোট নেতৃত্ব। এক-দু'দিনের মধ্যে ওই আসনগুলিতে রফা চূড়ান্ত হবে জানিয়েছেন বিমান।

শুক্রবার আলিমুদ্দিন স্ট্রিটে কংগ্রেস ও আইএসএফ-এর জন্য বরাদ্দ আসন ছেড়ে দু'দফার ভোটের প্রার্থী তালিকা ঘোষণা করেন বিমান। দু'দফার ৬০ আসনের মধ্যে বামেদের তরফ থেকে ৩৯টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। বাকি আসনের মধ্যে কংগ্রেস ও আইএসএফ-কে দেওয়া হয়েছে ১২টি ও ৫টি আসন। বাকি ৪টি আসন নিয়ে জটিলতা রয়েছে। কোন দল ওই আসনে লড়বে তা এখনও ঠিক হয়নি। শুক্রবার আলিমুদ্দিন স্ট্রিটে দলীয় দফতরে বিমানের সঙ্গে কংগ্রেসের দুই নেতা প্রদীপ ভট্টাচার্য ও আব্দুল মান্নান এবং আইএসএফ-এর সভাপতি শিমল সোরেন উপস্থিত থাকলেও প্রার্থী তালিকা ঘোষণা করেননি। তারা কোন কোন আসনে লড়াই করবে তা বলে দেন বিমানই। প্রার্থী ঘোষণা না করা নিয়ে কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য বলেন, "নিয়মমাফিক আমরা আমাদের প্রার্থী তালিকা কংগ্রেস হাইকম্যান্ডকে পাঠিয়েছি। সেখান থেকে অনুমতি মিললেই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।" অন্য দিকে, শিমল জানান, ফুরফুরা শরিফে অনুষ্ঠান থাকার জন্য একটু দেরি হচ্ছে। দু'এক দিনের মধ্যেই আমাদেরও প্রার্থী তালিকা ঘোষণা হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE