×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

Bengal Poll: এ বার জোটে ফাটল বর্ধমানের কাটোয়ায়, কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দিল সিপিএম

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ৩১ মার্চ ২০২১ ২৩:২৪
কাটোয়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী সুদীপ্ত বাগচি ।

কাটোয়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী সুদীপ্ত বাগচি ।
—নিজস্ব চিত্র।

মুর্শিদাবাদ, পুরুলিয়ার পরে এ বার পূর্ব বর্ধমানের কাটোয়ায় ফাটল ধরল সং‌যুক্ত মোর্চায়। কংগ্রেস প্রার্থী দেওয়ার পর এ বার পূর্ব বর্ধমানের কাটোয়া বিধানসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল সিপিএম। কংগ্রেস প্রার্থী তথা জেলা কংগ্রেস সভাপতি প্রবীর গঙ্গোপাধ্যায়কে নিয়ে দলের মধ্যে বিক্ষোভ এখনো থামেনি। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কাটোয়া কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিতে চলেছেন সিপিএম প্রার্থী সুদীপ্ত বাগচি।

ইতিমধ্যেই সুদীপ্তের নাম প্রার্থী হিসাবে ঘোষণা করেছেন সিপিএমের জেলা নেতৃত্ব। শুধু নাম ঘোষণাই নয়, তাঁর নামে দেওয়াল লিখনও শুরু করে দিয়েছে সিপিএমের কর্মী-সমর্থকেরা। সিপিএমের জেলা সম্পাদক অচিন্ত্য মল্লিকের কথায়, ‘‘কাটোয়া কেন্দ্র আমরা কংগ্রেসের জন্যই ছেড়েছিলাম। কিন্তু কংগ্রেসের প্রার্থী কাটোয়ায় পা রাখতেই পারছেন না। এই অবস্থায় তো ময়দান ফাঁকা রাখা যায় না। তাই আমাদের দলের তরফেও প্রার্থী মনোনয়ন জমা দিচ্ছেন। যদি কংগ্রেস প্রার্থী শেষ পর্যন্ত মনোনয়ন জমা না করেন তাই ‘ডামি’ প্রার্থীর মনোনয়ন জমার এই সিদ্ধান্ত। কংগ্রেস প্রার্থী মনোনয়ন জমা করলে আমাদের প্রার্থী মনোনয়নপত্র তুলে নেবেন।’’ অচিন্ত্যের দাবি, ‘‘প্রদেশ কংগ্রেস এবং আমাদের দলের রাজ্য নেতৃত্ব উভয়ের মধ্যে আলোচনা করেই এই সিদ্ধান্ত হয়েছে।’’

প্রবীর বৃহস্পতিবার বলেন, ‘‘আমাদের দলে এমন কোনও কথা হয়নি। আমাকে কিছু জানানোও হয়নি। আমি বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেব।’’ সব মিলে কাটোয়ায় সংযুক্ত মোর্চার প্রার্থী কোন দলের হবে তা নিয়ে চাপানউতোর শুরু হয়েছে বাম-কংগ্রেসের মধ্যে।

Advertisement

২০১৬-য় বাম-কংগ্রেস জোট বাঁধার পর থেকেই কাটোয়া বিধানসভা কেন্দ্রটি কংগ্রেসকে ছেড়ে আসছে সিপিএম। ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে জোট প্রার্থী জোর টক্কর দিয়েছিলেন তৃণমূলের সঙ্গে। এ বারও সেঠাই হয়েছে। কিন্তু কংগ্রেসের প্রার্থীর হিসেবে প্রবীরের নাম ঘোষণার পরেই কাটোয়ায় কংগ্রেস নেতা-কর্মীদের একাংশ লিখিতভাবে প্রদেশ নেতৃত্বকে জানিয়ে দিন, বর্ধমানবাসী প্রার্থীর হয়ে তাঁরা ভোটপ্রচার করবেন না। এই অবস্থার মধ্যেই সিপিএমের পক্ষ সুদীপ্তকে প্রার্থী ঘোষণা করে পুরোদস্তুর প্রচার শুরু হয়েছে। তবে প্রবীর বৃহস্পতিবারও জানিয়েছেন, তিনিই কাটোয়ায় ভোটে লড়বেন।

তাই ভোট ময়দানে, সুদীপ্ত না প্রবীর কার ভাগ্যে শিকে ছেড়ে তার দিকেই তাকিয়ে আছেন দু’দলের স্থানীয় নেতা-কর্মীরা।

Advertisement