Advertisement
১৮ মে ২০২৪
BJP

Bengal Polls: রাজ্যে পর্যটন ক্ষেত্রে কর ছাড়ের কথা, বাংলার ইস্তাহারে ‘ডবল ইঞ্জিন’ আশ্বাস

রাজ্যে নতুন পর্যটন নীতি তৈরির পাশাপাশি শুধু প্রচারের জন্যই ১,০০০ কোটি টাকা খরচের কথা বলা হয়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৮:০৬
Share: Save:

রাজ্যের পর্যটন ক্ষেত্রের অবস্থা যে খুব সুখকর নয় এটা সকলেরই জানা। বিভিন্ন সময় রাজ্য সরকার উদ্যোগী হলেও তা নিয়ে অনেক ক্ষোভ রয়েছে এখনও। করোনা পরিস্থিতি গোটা দেশের সঙ্গে বাংলাতেও পর্যটন ক্ষেত্রে বড়া ধাক্কা দিয়েছে। এই পরস্থিতিতে দলের ইস্তাহারে বড় প্রতিশ্রুতি দিল বিজেপি। বলা হয়েছে, বিজেপি ক্ষমতায় এলে পর্যটন ক্ষেত্রের ব্যবসায়ীদের ৫০ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকিযুক্ত ঋণ দেওয়া হবে। সেই সঙ্গে সিঙ্গল উইন্ডো ছাড়পত্রের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে ৩ বছরের জন্য ১০০ শতাংশ কর ছাড় দেওয়া হবে পর্যটন ক্ষেত্রে।

ক্ষমতায় এলে বিজেপি যা যা করবে তার ঘোষণায় সরকারি উদ্যোগে ঋণ দেওয়ার কথা বলাই যায়। কিন্তু কর ছাড়ের সিদ্ধান্ত কি অর্থমন্ত্রকের বাইরে নেওয়া যায়? এমন প্রশ্নের জবাবে রাজ্য বিজেপি নেতাদের দাবি, ‘‘আমরা বলছি, ডবল ইঞ্জিন সরকার চাই। আর সেটা হলেই রাজ্য সরকার কেন্দ্রের সহযোগিতায় রাজ্যের জন্য এই সব বিষয়ে উদ্যোগী হতে পারবে।’’ একই সঙ্গে ওই নেতার দাবি, ‘‘বর্তমান সরকার কেন্দ্রের সঙ্গে সহযোগিতাই করে না। ফলে অনেক কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা থেকেই বঞ্চিত রাজ্যবাসী। কিন্তু কেন্দ্র ও রাজ্য দু’জায়গাতেই বিজেপি-র সরকার হলে কোনও সমস্যা হবে না। নতুন নতুন সুবিধাও পাবেন বাংলার মানুষ।’’

গ্রাফিক : শৌভিক দেবনাথ

পর্যটন নিয়ে আরও অনেক পরিকল্পনার কথাও বলেছে বিজেপি। রাজ্যে নতুন পর্যটন নীতি তৈরির পাশাপাশি শুধু প্রচারের জন্যই ১,০০০ কোটি টাকা খরচের কথা বলা হয়েছে। সেই সঙ্গে প্রতিশ্রুতি রাজ্যে ৯টি পর্যটন সার্কিট গঠন করা হবে। বিভিন্ন শক্তিপীঠ, চৈতন্য মহাপ্রভুর স্মৃতি বিজড়িত জায়গা থেকে জঙ্গলমহল, সুন্দরবন, পাহাড় সব নিয়েই তৈরি হবে পর্যটন সার্কিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE