Advertisement
২৩ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

WB Election: ভোটকেন্দ্রের ১০০ মিটার ঘিরে রাখবে কেন্দ্রীয় বাহিনী

সংবেদনশীলতার নিরিখে সংশ্লিষ্ট বুথের চারদিকে বৃত্তাকারে একশো মিটারের গণ্ডিতেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। পরের একশো মিটারের ভার রাজ্য পুলিশের উপর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ০৭:৪১
Share: Save:

আসন্ন বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটে ভোটকেন্দ্র থেকে প্রথম একশো মিটারের এলাকা দখলে থাকবে কেন্দ্রীয় বাহিনীর। কমিশন সূত্রের খবর, প্রাথমিক ভাবে প্রথম দফার একশো ভাগ বুথকে সংবেদনশীল ধরে নিয়েই এই পরিকল্পনা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানাচ্ছে, সংবেদনশীলতার নিরিখে সংশ্লিষ্ট বুথের চারদিকে বৃত্তাকারে একশো মিটারের গণ্ডিতেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। পরের একশো মিটারের ভার রাজ্য পুলিশের উপর। এ বার কোভিড-বিধির কারণে ভোটারদের লাইন লম্বা হবে। ফলে ভোটকেন্দ্র থেকে ২০০ মিটারের মধ্যে প্রথম একশো মিটারে থাকা লাইন দেখভাল করবে কেন্দ্রীয় বাহিনী। পরবর্তী ১০০ মিটারের মধ্যে ভোটারদের লাইন সামলাবে রাজ্য পুলিশ। রাজনৈতিক দলের বুথ থাকবে ২০০ মিটারের বাইরে। কমিশনের একটি সূত্র অবশ্য জানাচ্ছে, কোনও বুথ সংবেদনশীল না-হলে ১০০ মিটারের মধ্যেই রাজ্য পুলিশকে রাখার পরিকল্পনা করা হতে পারে।

কমিশন সূত্রের খবর, কুইক রেসপন্স টিম বা সেক্টর-দলেও কেন্দ্রীয় বাহিনী থাকবে। জেলাশাসকের অধীনে এসডিও এবং এসডিপিও-র তত্ত্বাবধানে থাকবে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী। প্রয়োজনে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেই বাহিনীকে কাজে লাগানো হবে। ভোটের দিনের দু’দিন আগে থেকে কেন্দ্রীয় বাহিনী যেসব জায়গায় ঘুরবে, তার ভিডিয়ো এবং ছবি তুলতে হবে। সেই ছবি এবং ভিডিয়ো জেলা নির্বাচনী আধিকারিক থেকে নির্বাচন কমিশন পর্যন্ত পাঠানো হবে। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় বাহিনীকে যথাযথ ভাবে ব্যবহার করা নিয়ে অতীতে বিরোধীরা যে অভিযোগ তুলতেন, এ বার তার পুনরাবৃত্তি রুখতে এই বন্দোবস্ত করা হচ্ছে।

প্রথম দফায় বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরের ৩০টি বিধানসভা আসনের ১০ হাজার ২৮৮টি বুথে ভোট হবে। প্রশাসনিক সূত্রের খবর, সেই দফার ভোটে কমবেশি ৬৫৭ কোম্পানি বাহিনী ব্যবহার করা হতে পারে। একেকটি কোম্পানিতে ৮ সেকশন বা ৬৪ জন করে জওয়ান থাকবেন। সেই হিসেবে প্রায় ৪২ হাজার জওয়ানকে ভোট-নিরাপত্তার কাজে পাবে কমিশন। ওই দফায় ৬৫৭টি কিউআরটি থাকবে। প্রতিটি বিধানসভা কেন্দ্রে ন্যূনতম চারটি করে কিউআরটি থাকবে। মহকুমা এবং জেলাস্তরের স্ট্রাইকিং-বাহিনীতে ২৪ জন করে জওয়ানকে রাখা হবে। এ ছাড়া স্ট্রং-রুমের নিরাপত্তায় থাকবে ৭ কোম্পানি বাহিনী। সব মিলিয়ে ৬৮৬ কোম্পানি বাহিনী কমিশনের দরকার হবে।

মঙ্গলবার কমিশন জানিয়েছে, এ দিন থেকে চতুর্থ দফার মনোনয়ন গ্রহণ শুরু হয়েছে। দ্বিতীয় দফার মনোনয়ন যাচাই প্রক্রিয়া শেষে জানানো হয়েছে, ৩০টি কেন্দ্রে মোট ১৭৪ জন বৈধ প্রার্থী থাকছেন। পূর্ব মেদিনীপুরে চণ্ডীপুরের এক নির্দল এবং বাঁকুড়ার ওন্দায় অন্যান্য গোত্রভুক্ত দলের এক প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। এ দিন পর্যন্ত নগদ টাকা, মদ, মাদক ও অন্যান্য সামগ্রী মিলিয়ে ১১৩ কোটি ৫৭ লক্ষ টাকার জিনিস বাজেয়াপ্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ২ কিলোগ্রাম হেরোইন, প্রায় ৩ কিলোগ্রাম ব্রাউন সুগার, ৮০ কিলোগ্রাম গাঁজা বাজেয়াপ্ত করা হয়েছে। কমিশনের কাছে এ পর্যন্ত ‘সি-ভিজিল’ অ্যাপে ৪৫৯২টি অভিযোগ জমা পড়েছে। তার মধ্যে ৩৪৫৮টি অভিযোগ সঠিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE