×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুলাই ২০২১ ই-পেপার

Bengal Polls: দ্রুত রিপোর্ট পাঠান, ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে কড়া বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ মে ২০২১ ২২:০৩
অমিত শাহ এবং মমতা বন্দ্যোপাধ্য়ায়।

অমিত শাহ এবং মমতা বন্দ্যোপাধ্য়ায়।
নিজস্ব চিত্র।

ভোট পরবর্তী হিংসা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে বুধবার কড়া সতর্কবার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, অমিত শাহের মন্ত্রকের তরফে রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, অবিলম্বে ভোট পরবর্তী হিংসা নিয়ে রিপোর্ট না পাঠালে বিষয়টি গুরুতর দৃষ্টিতে দেখা হবে।

মঙ্গলবার টুইটারে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল, বিরোধী রাজনৈতিক দলের কর্মীরা কেন নির্বাচনোত্তর হিংসার শিকার হচ্ছেন, সে ব্যাপারে রাজ্যের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রক এবং রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে অভিযোগ জানিয়েছে বিজেপি।

বুধবার মুখ্যমন্ত্রী পদে মমতার শপথগ্রহণের দিনও রাজ্যে হিংসা ও রক্তপাত থামানোর দাবিতে ধর্নায় বসেছিলেন বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। শপথ-পর্বের পর সংবাদমাধ্যমের সামনে ভোট পরবর্তী রাজনৈতিক হিংসা ও খুনোখুনির ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা জানান, যে কোনও হিংসার মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেবে রাজ্য পুলিশ।

Advertisement

মঙ্গলবার একটি মানবাধিকার সংগঠনের তরফে পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসায় ধারাবাহিক প্রাণহানির ঘটনার তথ্য পেশ করে ৩৫৬ ধারা জারির আবেদন জানানো হয়েছে। হিংসায় উদ্বেগ জানিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে রাজ্যে তদন্তকারী দল পাঠানোর কথা ঘোষণা করেছে জাতীয় মানবাধিকার কমিশন। এই আবহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে।

Advertisement