Advertisement
০৫ মে ২০২৪
Election Commission of India

bengal polls: ভয়মুক্ত ভোটের আশ্বাস হুগলিতে

প্রশাসনের দাবি, ৮টি কেন্দ্র মিলিয়ে ১৬৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি পাঁচ হাজারের বেশি রাজ্য পুলিশের কর্মী মোতায়েন করা হবে।

আরামবাগের কালীপুর কলেজ থেকে ভিভিপ্যাট যন্ত্র নিয়ে বুথে যাচ্ছেন ভোটকর্মীরা। সোমবার।

আরামবাগের কালীপুর কলেজ থেকে ভিভিপ্যাট যন্ত্র নিয়ে বুথে যাচ্ছেন ভোটকর্মীরা। সোমবার। ছবি: সঞ্জীব ঘোষ

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৭:২১
Share: Save:

প্রস্তুতির পালা শেষ। আজ, মঙ্গলবার হুগলিতে প্রথম দফার ভোটগ্রহণ। এই জেলায় মোট বিধানসভা কেন্দ্র ১৮টি। তার মধ্যে আজ ভোটগ্রহণ ৮টিতে। এই কেন্দ্রগুলি মূলত হুগলির গ্রামীণ এলাকায়। নির্বাচন কমিশনের দাবি, সুষ্ঠু ভাবে ভোট সম্পন্ন করতে সব ব্যবস্থাই গ্রহণ করা হয়েছে। যথাসম্ভব নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে। কমিশনের আশ্বাস, ভোট হবে ‘ভয়মুক্ত’। অর্থাৎ, সাধারণ মানুষ নির্বিঘ্নে এবং নির্ভয়ে ভোট দিতে পারবেন।

জেলা প্রশাসন সূত্রের খবর, ৮টি কেন্দ্রে মোট বুথ ২৮৬৫টি। তার মধ্যে ‘স্পর্শকাতর বুথ’ ৭৬৮টি। ওয়েবকাস্টিং ব্যবস্থা থাকছে ১৪৪৮টি বুথে। সিসিক্যামেরা থাকবে ১০৮৪ বুথে। মাইক্রো-অবজার্ভার থাকবেন ৩৬৫টি বুথে। জেলার নির্বাচন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক নকুলচন্দ্র মাহাতো বলেন, ‘‘প্রতিটি বুথে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) থাকবে। এ ছাড়াও ক্যুইক রিঅ্যাকশন টিম (কিউআরটি) এবং সেক্টর পুলিশ মজুত থাকবে।’’

প্রশাসনের দাবি, ৮টি কেন্দ্র মিলিয়ে ১৬৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি পাঁচ হাজারের বেশি রাজ্য পুলিশের কর্মী মোতায়েন করা হবে। হুগলি জেলা (গ্রামীণ) পুলিশ সুপার অমনদীপ জানান, ৩৭ জন ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার থাকবেন। সাব-ইনস্পেক্টর (এসআই) এবং অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর মিলিয়ে ৫৯৮ জন থাকবেন। ৪৬৪৪ জন কনস্টেবল এবং ২৬৬ জন মহিলা কনস্টেবল মোতায়েন করা হবে।

অমনদীপ বলেন, ‘‘রাস্তাঘাটে পুলিশের কড়া নজর থাকবে। অন্য জেলার সীমানাবর্তী এলাকায় নাকা চেকিং করা হবে। কোনও জায়গা থেকে কোনও অভিযোগ এলে সেই অনুযায়ী দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’’

নির্বাচন কমিশন সুষ্ঠু ভোটের আশ্বাস দিলেও অন্য মত পোষণ করছে বিভিন্ন রাজনৈতিক দল। অন্যান্য বারের মত এ বারেও আরামবাগ মহকুমার চারটি কেন্দ্র আরামবাগ, গোঘাট, পুরশুড়া এবং খানাকুলের সব ক’টি বুথকেই ‘অতি সংবেদনশীল’ ঘোষণা করার দাবি করা হয়েছিল বিরোধী রাজনৈতিক দলের তরফে। চার কেন্দ্রের সংযুক্ত মোর্চার পক্ষে সিপিএম নেতৃত্বের অভিযোগ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোট নিশ্চিত করার ক্ষেত্রে অনেক ঘাটতি থেকে যাচ্ছে। সব ক’টি বুথেই সিসিটিভি-র দাবি ছিল, তা হয়নি। একই অভিযোগ বিজেপির।

ভোর সাড়ে ৫টায় ‘মক পোল’ শুরু হবে। ভোটগ্রহণ শুরু সকাল ৭টা থেকে। চলবে ১২ ঘণ্টা। এ বার করোনা পরিস্থিতিতে ভোট হচ্ছে। সেই কারণে করোনা সংক্রমিতদের জন্য ভোটের সময়সীমা বেঁধে দেওয়া হবে বলে কমিশনের আধিকারিকরা জানিয়েছে।

প্রশাসনের একটি সূত্রে জানা গিয়েছে, করোনা সংক্রমিতদের তালিকা তৈরি করা হচ্ছে। সেই অনুযায়ী তাঁদের বিকেল সাড়ে পাঁচটা থেকে নির্দিষ্ট বুথে আসতেবলা হবে। কোভিড-বিধি মেনে তাঁরা ভোট দেবেন।

তথ্য সহায়তা: পীযূষ নন্দী, গৌতম বন্দ্যোপাধ্যায় ও প্রকাশ পাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE