×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: Bengal Polls: অশোকনগরে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে দু’জন জখম হওয়ার অভিযোগ, ক্ষোভ প্রকাশ মমতার

নিজস্ব সংবাদদাতা
বারাসত ২২ এপ্রিল ২০২১ ১৫:২৭
এই বুথের অদূরেই ভোটের সময় অশান্তি হয়।

এই বুথের অদূরেই ভোটের সময় অশান্তি হয়।
নিজস্ব চিত্র।

উত্তর ২৪ পরগনায় আশোকনগরে ভোটের সময় গুলি চালানোর অভিযোগ উঠল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। অশোকনগরের ট্যাংরা আদর্শ শিক্ষানিকেতন বিদ্যালয়ের বুথের কাছে বৃহস্পতিবার কেন্দ্রীয় বাহিনীর গুলিতে দুই তৃণমূল সমর্থক জখম হয়েছেন বলেও অভিযোগ।

বিষয়টি নিয়ে ফের কেন্দ্রকে নিশানা করেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিম বর্ধমানের বরাবনিতে নির্বাচনী সভায় তিনি বলেন, ‘‘আমি তো আজও শুনেছি সেন্ট্রাল ফোর্স গুলি চালিয়েছে আশোকনগরে। আমি বাইরে ছিলাম। মেসেজ এসেছে।’’ সেই সঙ্গে ফের কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ তুলে তাঁর মন্তব্য, ‘‘মনে রাখবেন, আপনারা গুলি চালালে আমিও এফআইআর করব।’’ যদিও নির্বাচন কমিশনের দাবি, অশোকনগরে গুলি চালায়নি কেন্দ্রীয় বাহিনী। গত ১০ এপ্রিল কোচবিহারের শীতলখুচির পরে ফের কেন্দ্রীয় বাহিনীর গুলিতে রক্তপাতের অভিযোগ উঠল অশোকনগরে।

ট্যাংরা আদর্শ শিক্ষানিকেতন বিদ্যালয়ের কাছে ওই ঘটনায় দুষ্কৃতীরা বৃহস্পতিবার বিজেপি প্রার্থীকে লক্ষ্য করে বোমাবাজি এবং পুলিশের গাড়ি ভাঙচুর করে বলেও অভিযোগ উঠেছে। স্থানীয়দের একাংশ জানিয়েছেন, অশান্তি ঠেকাতে কেন্দ্রীয় বাহিনীর গুলি চালায়। বুলেটে জখম হন দুই তৃণমূল কর্মী । দাবি তৃণমূল প্রার্থী নারায়ণ গোস্বামীও কেন্দ্রীয় বাহিনীর গুলিতে দুই তৃণমূল কর্মীর জখম হওয়ার অভিযোগ জানিয়েছেন।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, ট্যাংরার ওই বিদ্যালয়ে অশোকনগর বিধানসভার অন্তর্গত ৭৯, ৭৯-এ , ৮০ এবং ৮০ নম্বর চারটি বুথে ভোটগ্রহণ চলছিল। বেলা ১১টা নাগাদ সেখানে বিজেপি প্রার্থী তনুজা চক্রবর্তী ভোটগ্রহণ দেখতে ঢোকেন। তনুজার অভিযোগ, সে সময় তাঁকে লক্ষ্য করে বোমা ছোড়া হয়। বুথ থেকে ১০০ মিটার দূরত্বে বোমা ছোড়ার ঘটনা ঘটে। যদিও বিজেপি প্রার্থী বা তাঁর সঙ্গীরা আহত হননি।

সে সময় অভিযুক্তরা পুলিশের একটি বাসেও ভাঙচুর চালায় বলে অভিযোগ। এর পরই কেন্দ্রীয় বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। যদিও অশোকনগরের তৃণমূল প্রার্থী নারায়ণের অভিযোগ, ‘‘বিনা প্ররোচনায় দুই তৃণমূল কর্মীকে সিআরপিএফ পায়ে গুলি করেছে।’’ তানি জানান, আহত দু’জনকে বারাসতে নিয়ে যাওয়া হয়েছে ।

অন্যদিকে, বিজেপি প্রার্থী তনুজা বলেন, ‘‘আমাকে নিশানা করেই এই হামলা চালানো হয়েছে। তৃণমূল এটা পরিকল্পিত ভাবে করেছে। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে তৃণমূলের যে কর্মীরা আহত হয়েছে বলে অভিযোগ তোলা হচ্ছে, তা পুরোপুরি মিথ্যা। প্রসঙ্গত, পঞ্চম দফার ভোটপর্বে উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে শূন্যে গুলি চালানোর অভিযোগ উঠেছিল। কিন্তু সেই অভিযোগও খারিজ করেছিল কমিশন।

Advertisement