×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: করোনা-ভয় সত্ত্বেও রাজ্যে মোদীর সভা কমছে না, সামাজিক দূরত্ব রক্ষার আশ্বাস বিজেপি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ১৫:৫৬
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা পরিস্থিতি মাথায় রেখে বামেরা সব বড় সভা বন্ধ করেছে। কংগ্রেস নেতা রাহুল গাঁধী বাতিল করেছেন রাজ্যের সব সফর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন, কলকাতায় আর কোনও বড় সভা বা কর্মসূচি করবেন না। সর্বত্র বক্তৃতাও হবে ছোট। তবে অপরিবর্তিতই থাকছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত কর্মসূচি। কলকাতাতেও সমাবেশ করবেন তিনি। বিজেপি সূত্রে জানানো হয়েছে, এ সবই হবে করোনা বিধি মেনে। কারণ, তেমনটাই নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।

গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত রবিবারের বুলেটিন জানিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪১৯ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ৫৯ হাজার ৯২৭। করোনা পরিস্থিতি নিয়ে রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

এ হেন পরিস্থিতির মধ্যেই রাজ্যে ভোট প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে দু’দিনে ৪টি সমাবেশ করার কথা থাকলেও তা এক দিনেই সারবেন বলে জানা গিয়েছে বিজেপি সূত্রে। একই সঙ্গে প্রতিটি জনসভায় সামাজিক দূরত্ব বিধি কঠোর ভাবে মানা হবে। প্রধানমন্ত্রীর দফতর থেকেই এই নির্দেশ এসেছে বলে সোমবার জানালেন রাজ্য বিজেপি-র পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। টুইটারে তিনি লিখেছেন, ‘করোনা সংক্রমণ পরিস্থিতি মাথায় রেখে প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রীর সভার রূপ বদল করতে হবে। সামাজিক দূরত্ব বিধিতে বিশেষ নজর দিতে হবে’।

Advertisement


পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের প্রচারে এখনও পর্যন্ত মোট ১২ বার বাংলায় এসেছেন মোদী। এখনও পর্যন্ত ১৮টি সমাবেশ করেছেন। বিজেপি সূত্রে আগে জানা গিয়েছিল, আগামী ২১ ও ২৪ এপ্রিল দু’টি সফরে ৪টি সমাবেশ করবেন তিনি। বিজেপি-র পক্ষ থেকে জানানো হয়েছে, পরিবর্তিত পরিস্থিতিতে আগামী ২৩ এপ্রিল, শুক্রবার একই দিনে ৪টি সমাবেশ করবেন মোদী। মালদহের বিএড কলেজ ময়দান, মুর্শিদাবাদের নর্দার্ন পার্ক, কলকাতার ভবানীপুর এবং বীরভূমের সিউড়িতে।

এমনিতেই মোদীর প্রচারের সময়ে যাঁরা তাঁর সংস্পর্শে আসেন সভার আগের ৭২ ঘণ্টার মধ্যে তাঁদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। এখন সেই নিয়মে আরও কড়াকড়ির চিন্তা করছে রাজ্য বিজেপি। বিজেপি সূত্রে জানা গিয়েছে, প্রস্তাবিত ৪টি সভার ক্ষেত্রে সর্বত্র পর্যাপ্ত পরিমাণে মাস্ক ও স্যানিটাইজার রাখা হচ্ছে। সভার আগে গোটা এলাকা স্যানিটাইজ করা হবে। সমাবেশের স্বেচ্ছাসেবকদের বলা হয়েছে, মোদীর বক্তৃতা শুনতে আসা সকলেই যেন মাস্ক পরে থাকেন, তা তাঁদের নিশ্চিত করতে হবে। যাঁরা পরে আসবেন না তাঁদের দলের পক্ষ থেকে মাস্ক দিতে হবে। বসার ব্যবস্থাও করতে হবে দু‌’গজের দূরত্ব বিধি মেনে।

Advertisement