×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

Bengal Election: মমতা, অমিত, নড্ডা, অভিষেক, নয়া বিধিতে সোমবারেই শেষ প্রচার, সরগরম ৪ জেলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ০৯:০১
মমতা, অমিত, অভিষেক, নড্ডা।

মমতা, অমিত, অভিষেক, নড্ডা।
ফাইল ছবি।

ষষ্ঠ দফার ভোট প্রচারের শেষ দিন সোমবার। সন্ধ্যা সাতটায় ষষ্ঠ দফার ভোটের প্রচার শেষ হবে। এই দিনটিতে রাজনীতির প্রায় সব কুশীলব রাজ্যের উত্তর থেকে দক্ষিণে প্রচার চালাবেন। এই তালিকায় যেমন থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সাংসদ ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। তেমনই বিজেপির তালিকায় নাম রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার। পিছিয়ে নেই সংযুক্ত মোর্চার নেতারাও। তবে বামফ্রন্টের পক্ষ থেকে বড় জমায়েত বা রোড শো না করার কথা ঘোষণা করার পর সংযুক্ত মোর্চার নেতারা প্রচার করবেন নেটমাধ্যমে এবং ছোট ছোট সভা ও বৈঠকের মাধ্যমে।

কোভিড আবহে নির্বাচন কমিশন ৭২ ঘণ্টা আগে প্রচার শেষ করার নির্দেশ দিয়েছে। তাই সোমবার সন্ধ্যা সাতটায় প্রচারে যবনিকা পড়বে। পঞ্চম দফার প্রচারের ক্ষেত্রে ৭২ ঘণ্টার সময়সীমা বেঁধে দেওয়া হলেও রাত ১০টা পর্যন্ত প্রচার করতে পেরেছিল দলগুলি। কিন্তু ষষ্ঠ দফার ক্ষেত্রে এমনটা হচ্ছে না। এই দফায় মোট ৪৩টি আসনে ভোটগ্রহণ হবে। উত্তর ২৪ পরগনা, নদিয়া, বর্ধমান জেলা গ্রামীণের যে সমস্ত আসনে ভোট বাকি রয়েছে তা হবে ২২ এপ্রিল।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মোট চারটি জনসভা করবেন। পশ্চিম বর্ধমান জেলার পাণ্ডবেশ্বরে বিজেপি প্রার্থী জিতেন্দ্র তিওয়ারির হয়ে প্রথম জনসভা করবেন অমিত। সভাটি করেই দুর্গাপুরের অন্ডাল বিমানবন্দর থেকে বিশেষ বিমানে যাবেন উত্তর দিনাজপুরে। সেখানে চাকুলিয়া বিধানসভায় তাঁর জনসভার রয়েছে। এর পর কালিয়াগঞ্জ আরও একটি জনসভা করবেন তিনি। উত্তর দিনাজপুরের জোড়া জনসভা সেরে যাবেন দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে। সেখানে একটি বড় জনসভা করার কথা তাঁর। আবার উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে প্রার্থীর সমর্থনে একটি কর্মসূচিতে অংশ নেবেন বিজেপির কেন্দ্রীয় সভাপতি। সেখান থেকে বিশেষ বিমানে তিনি আসবেন বীরভূমে। পর পর তিনটি কর্মসূচিতে অংশ নেবেন সেখানে। সাঁইথিয়ার বিজেপি প্রার্থীর হয়ে একটি রোড শো-তে অংশ নেবেন তিনি। সেখান থেকে রওনা হবেন সিউড়ির উদ্দেশে। সিউড়ির বিজেপি প্রার্থী জগন্নাথ চট্টোপাধ্যায়ের সমর্থনে একটি জনসভা করবেন নড্ডা। সন্ধ্যায় বোলপুর টাউন হলে সেখানকার বিজেপি প্রার্থীর সমর্থনে বক্তৃতা করবেন তিনি।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার তিনটি জনসভা করবেন উত্তর দিনাজপুর জেলায়। সকাল ১১টায় প্রথম জনসভা করবেন চাকুলিয়াতে। এর পর সভা হবে যথাক্রমে হেমতাবাদ ও কালিয়াগঞ্জে। ঘটনাচক্রে সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়াতে একটি জনসভায় অংশ নেবেন। ফলে উত্তরবঙ্গের রাজনৈতিক আবহাওয়া যে দিনভর বেশ কিছুটা উত্তপ্ত থাকবে সে বিষয়ে নিশ্চিত রাজ্য রাজনীতির কারবারিরা। মুখ্যমন্ত্রীর পাশাপাশি যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা হবে পূর্ব বর্ধমান জেলার চারটি বিধানসভা কেন্দ্রে। প্রথম জনসভাটি হবে কেতুগ্রামে। পরের তিনটি সভা যথাক্রমে হবে মঙ্গলকোট, আউশগ্রাম ও ভাতারে।

Advertisement