×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

Bengal Polls 2021: তৃণমূলের আপত্তির জেরে করোনা টিকার শংসাপত্রে মোদীর ছবি সরানোর নির্দেশ কমিশনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ মার্চ ২০২১ ১০:৫৯
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

তৃণমূল-এর তোলা আপত্তির জেরে করোনা টিকার শংসাপত্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সরানোর নির্দেশ দিল নির্বাচন কমিশন। সরকারি সূত্রের খবর, বিধানসভা নির্বাচন ঘোষণার পরে আদর্শ নির্বাচনী আচরণবিধি চালু হওয়া রাজ্যগুলিতে এই সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ দিয়েছে কমিশন।

তবে অন্য রাজ্যগুলিতে করোনা টিকার শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারে কোনও বাধা নেই বলে কমিশন জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে। পশ্চিমবঙ্গের পাশাপাশি তামিলনাড়ু, কেরল, অসম এবং কেন্দ্রশাসিত পুদুচেরিতে বিধানসভা ভোট ঘোষণা হওয়ায় এবং আদর্শ আচরণবিধি চালু হয়ে গিয়েছে। কিন্তু তার পরেও সংশ্লিষ্ট রাজ্যগুলির পেট্রল পাম্প এবং করোনা টিকার শংসাপত্রে মোদীর ছবি ব্যবহার নিয়ে নির্বাচন কমিশনের কাছে আপত্তি জানিয়েছিল তৃণমূল।

বুধবার ফিরহাদ হাকিমের নেতৃত্বে তৃণমূলের একটি প্রতিনিধিদল কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে গিয়ে জানিয়েছিল, মোদী শুধু প্রধানমন্ত্রী নন, বিধানসভা ভোটে তিনি বিজেপি-র তারকা প্রচারক। তাই এ ক্ষেত্রে তাঁর ছবি ব্যবহারে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হচ্ছে। প্রসঙ্গত, আগামী ২৭ মার্চ থেকে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটগ্রহণ শুরু হচ্ছে। গত ২৬ ফেব্রুয়ারি ভোটের দিনক্ষণ ঘোষণা করেছিল কমিশন। তার পর থেকেই চালু হয় আদর্শ আচরণবিধি।

Advertisement

তৃণমূলের অভিযোগের সারবত্ত্বা মেনে বুধবারই সংশ্লিষ্ট রাজ্যগুলির পেট্রোল পাম্প ডিলারদের ৭২ ঘণ্টার মধ্যে মোদীর ছবি সরানোর নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। এর পর, শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে ভোট ঘোষণার পরেও করোনা টিকার শংসাপত্রে ‘বিজেপি-র তারকা প্রচারকের’ ছবি ব্যবহার নিয়ে জবাবদিহি করা হয়েছিল। এ বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের থেকে রিপোর্ট তলব করা হয়েছিল বলে কমিশনের একটি সূত্র জানাচ্ছে। পুরো বিষয়টি পর্যালোচনার পরেই বিধানসভা ভোট হতে যাওয়া রাজ্যগুলিতে সরকারি প্রকল্পে মোদীর ছবি ব্যবহার মুলতুবি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।



Tags:

Advertisement