Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CPIM

Bengal Polls: সংযুক্ত মোর্চার হয়ে ভোট চেয়ে গান বাঁধলেন যাদবপুরের বাম ছাত্ররা

এ বারের ভোটে সংযুক্ত মোর্চার প্রচারে সবচেয়ে বেশি চাহিদা আব্বাস সিদ্দিকির। সেই আব্বাসও স্থান পেয়েছেন যাদবপুরের বাম ছাত্রছাত্রীদের এই ভোট প্রচারের উদ্যোগে।

ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ২০:১৩
Share: Save:

স‌ংযুক্ত মোর্চার হয়ে ভোট চেয়ে এ বার গান বাঁধলেন যাদবপুরের একদল পড়ুয়া। এই ছাত্রদলটির প্রত্যেকেই সিপিএম কিংবা তাদের ছাত্র সংগঠন এসএফআইয়ের সঙ্গে যুক্ত। নীলবাড়ি দখলের লড়াইয়ে বামফ্রন্ট ও সংযুক্ত মোর্চার পক্ষে ভোট চেয়ে গানটি নেটমাধ্যমে প্রকাশ্যে আনা হয়েছে। বুধবার গানটি নেটমাধ্যমে প্রকাশ পেতেই ভাইরাল হতে শুরু করেছে। মেসবাড়ি নামের একটি ইউটিউব চ্যানেল মারফত গানটি প্রকাশ্যে আনা হয়েছে। শোনার জন্য সোনার বাংলার গান, ‘আমার শোনার বাংলা’ গানটির চিত্রায়ন ঘোরাফেরা করেছে বাম রাজনীতির অলিন্দে। এই গানের কথায় জায়গা পেয়েছেন বর্ষীয়ান সিপিএম নেতা মহম্মদ সেলিম, দেবলীনা হেমব্রম। তেমনই জায়গা পেয়েছেন নন্দীগ্রামের সিপিএম প্রার্থী মিনাক্ষী মুখোপাধ্যায়। এ বারের ভোটে সংযুক্ত মোর্চার প্রচারে সবচেয়ে বেশি চাহিদা আব্বাস সিদ্দিকির। সেই আব্বাসও স্থান পেয়েছেন যাদবপুরের বাম ছাত্রছাত্রীদের এই ভোট প্রচারের উদ্যোগে।

৫ মিনিট ৫ সেকেন্ডের এই ভিডিয়োতে মোদী সরকারের আমলে খুন হয়ে যাওয়া লেখক এম. এম কালবুর্গির কথা যেমন উল্লেখ করা হয়েছে। তেমনই জম্মুর কাঠুয়ায় ধর্ষণ করে খুন হয়ে যাওয়া ছোট্ট মেয়ে আসিফার কথাও উঠে এসেছে গানের কথায়। গানটিতে রয়েছে আত্মঘাতী দলিত যুবক রোহিত ভেমুলার কথাও। আবার উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় আন্দোলন করতে গিয়ে নিহত ছাত্রনেতা সুদীপ্ত গুপ্ত ও ডিওয়াইএফআই নেতা মইদুল ইসলাম মিদ্দার কথাও। বাম রাজনীতিতে নতুন স্ফুলিঙ্গ ছড়িয়েছিলেন সাহিত্যিক মাণিক বন্দ্যোপাধ্যায়, সুভাষ মুখোপাধ্যায়রা। তাঁদের প্রতিবাদী কলমের গর্জে ওঠার কথাও স্মরণ করা হয়েছে এই গানে।

মূলত যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাম রাজনীতির সঙ্গে যুক্ত ছাত্ররাই তৈরি করেছেন ‘মেসবাড়ি’ নামে ইউটিউব চ্যানেল। এই নামেই নেটমাধ্যমে তাঁরা সিপিএমের হয়ে প্রচার চালান। নতুন এই গানটি প্রসঙ্গে মেসবাড়ির অন্যতম সদস্য অভীক ঘোষ বলেন, ‘‘আমরা যারা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো করি এবং বিশ্ববিদ্যালয়ের মেসে থাকি তাদের নিয়েই মেসবাড়ি গ্রুপটি তৈরি হয়েছে। আমরা সবাই বাম রাজনীতির সঙ্গে যুক্ত। তাই নানা সময়ে দলের হয়ে এই ধরনের গান বা ভিডিয়ো তৈরি করি। এ বারের ভোটে দলকে সাহায্য করতেই আমরা এই গানটি তৈরি করেছি। আশা করছি সংযুক্ত মোর্চার প্রার্থীদের গানটি কাজে লাগবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE