Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Bengal Polls: শান্তিনিকেতনে বসন্তোৎসব বন্ধ করা নিয়ে বিজেপি-কে কৌশলী আক্রমণ তৃণমূলের, মিলল জবাবও

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ২৮ মার্চ ২০২১ ১৯:০৮
বোলপুর শহর জুড়ে এ ভাবেই রবিবার দিনভর চলল প্রচার।

বোলপুর শহর জুড়ে এ ভাবেই রবিবার দিনভর চলল প্রচার।
নিজস্ব চিত্র

শান্তিনিকেতনে বসন্তোৎসব বন্ধ করার ঘটনাকে সামনে রেখে ভোটের মুখে বোলপুরে বিজেপি বিরোধী প্রচার তৃণমূলের। ওই ঘটনায় উপাচার্য বিদ্যু়ৎ চক্রবর্তীর সঙ্গে বোলপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে জড়িয়ে কৌশলী আক্রমণ শানিয়েছে জোড়াফুল শিবির। যদিও সেই অভিযোগ খারিজ করে পাল্টা তোপ দেগেছেন বোলপুরের বিজেপি প্রার্থী।

দীর্ঘদিনের ঐতিহ্যে ছেদ। এ বার বসন্তোৎসব হচ্ছে না শান্তিনিকেতনে। কিন্তু এই সময়ে বোলপুরে পা রেখেছেন বহু পর্যটক। ভোটের মুখে এই দিনটিতে কৌশলে ‘কাজে লাগাল’ তৃণমূল। বোলপুর জুড়ে বিজেপি বিরোধী প্রচার চালাল জোড়াফুল শিবির। তৃণমূলের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বোলপুরের বিজেপি প্রার্থী ‘আঁতাঁত’ করে শান্তিনিকেতনে বসন্তোৎসব বন্ধ করে দিয়েছেন। রবিবার শহর জুড়ে সে কথাই প্রচার করে বেড়াল তৃণমূল। বিশ্বভারতীর বর্তমান উপাচার্যের আমলে বন্ধ হয়ে গিয়েছে বসন্তোৎসব, পৌষমেলার মতো ঐতিহ্যবাহী অনুষ্ঠান। কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দাদের একটি বড় অংশ।

এই আবহে বিশ্বভারতীর উপাচার্য এবং বোলপুরের বিজেপি প্রার্থীর সাক্ষাতের একটি ছবি প্রকাশ্যে এনেছে তৃণমূল। যার কথা প্রথম জানিয়েছিলেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলও। শান্তিনিকেতন নিয়ে জন সাধারণের আবেগে ঘা দিতে সেই ছবি নিয়ে চলছে প্রচারও।

Advertisement

তৃণমূলের প্রচারের বিরুদ্ধে অনির্বাণের অবশ্য দাবি, ‘‘হ্যামবুর্গে থাকাকালীন আমি বিশ্বভারতীর উপাচার্যের সঙ্গে দেখা করি। তৃণমূল তা নিয়ে গল্প তৈরি করছে যে ওখানে বসন্তোৎসব বন্ধ করার পরিকল্পনা হয়েছিল। উৎসব হবে, মেলাও হবে। উপাচার্য একাধিক সময়ে একাধিক বার স্থানীয় তৃণমূলের নেতাদের সঙ্গেও ওঠাবসা করেছেন। চন্দ্রনাথ সিংহের সঙ্গে একাধিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তৃণমূলের জেলা সভাপতির বাড়িতেও গিয়েছেন। চন্দ্রনাথবাবুর সঙ্গে উপাচার্যের খুব ঘনিষ্ঠতা। কিছু ছবি আমি প্রকাশ্যে এনেছি। আবার আনব।’’ শান্তিনিকেতনে বসন্তোৎসব না হলেও, তাতে পোঁচ পড়ল রাজনীতির রঙের।

আরও পড়ুন

Advertisement