Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Bengal Polls: প্রচারে গিয়ে ভোটারদের কি টাকা দিচ্ছেন শান্তিরাম, ভিডিয়ো ভাইরাল, মন্তব্য এড়িয়ে গেলেন সৌগত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ মার্চ ২০২১ ১৬:৫৪
বৃদ্ধের হাতে টাকা দিচ্ছেন শান্তিরাম।

বৃদ্ধের হাতে টাকা দিচ্ছেন শান্তিরাম।
ছবি: ভিডিয়ো গ্র্যাব।

শনিবার প্রথম দফার ভোটের ২৪ ঘন্টা আগে শুক্রবার বিতর্কে জড়ালেন বলরামপুরের তৃণমূল প্রার্থী তথা রাজ্যের বিদায়ী মন্ত্রী শান্তিরাম মাহাতো। তাঁকে নিয়ে ৩৯ সেকেণ্ডের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে এবং সেটি ভাইরাল হয়ে গিয়েছে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, প্রচারে বেরিয়ে শান্তিরাম রাস্তার পাশে একজনের হাতে কিছু গুঁজে দিচ্ছেন। বিজেপি-র অভিযোগ, শান্তিরাম ভোটারদের টাকা দিচ্ছেন! আনন্দবাজার ওই ভিডিয়োর সত্যাসত্য যাচাই করেনি। ভিডিয়োতে শান্তিরাম সাধারণ কুশলপ্রশ্ন ‘কেমন আছেন’ ইত্যাদি ছাড়া কোনও কথা বলেননি। পথের পাশে দাঁড়ানো মানুষদের সঙ্গে কথা বলতে দেখা এবং শোনা গিয়েছে তাঁকে। তাঁকে ঘিরে রয়েছেন সমর্থকেরা। যাঁরা ‘বন্দেমাতরম’ স্লোগান দিচ্ছেন। বিজেপি বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কমিশনে নালিশ জানিয়েছে। ভাইরাল ভিডিয়োটিও কমিশনের হাতে তুলে দিয়েছে তারা। তৃণমূল ওই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। শান্তিরামের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হয়েছিল। কিন্তু তিনি ফোন ধরেননি। তাঁর বক্তব্য পরে পাওয়া গেলে তা এই প্রতিবেদনে দিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, শান্তিরামের কেন্দ্র বলরামপুরে শনিবার প্রথম দফাতেই ভোট। তার আগে ওই ভিডিও প্রকাশ্যে আসায় প্রত্যাশিত ভাবেই চাঞ্চল্য তৈরি হয়েছে। তবে কোথায়, কখন ওই ঘটনা ঘটেছে, তা জানা যায়নি। ভিডিয়োয় দেখা যাচ্ছে, শান্তিরামের পরণে সাদা কুর্তা-পাজামা। গলায় ফুলের মালা। সমর্থকদের নিয়ে তিনি গ্রামের কাঁচা রাস্তায় হেঁটে আসছেন। পথের পাশে দাঁড়ানো লোকজনের সঙ্গে কথা বলতে বলতেই তিনি একজনের হাতে কিছু একটা গুঁজে দিচ্ছেন— এমন দৃশ্য ভিডিয়োয় দেখা যাচ্ছে। তবে তা টাকা কি না, তা বোঝা যাচ্ছে না। কিন্তু যে ভঙ্গিতে জিনিসটি জনৈক ব্যক্তির হাতে গুঁজে দেওয়া হচ্ছে, তার সঙ্গে হাতে টাকা গুঁজে দেওয়ার একটি দৃশ্যগত মিল রয়েছে। ওই ঘটনার পরেই শান্তিরাম আবার হাঁটতে শুরু করে দেন। যাঁর হাতে তিনি কিছু গুঁজে দিচ্ছেন, তাঁর মুখ ভিডিয়োয় স্পষ্ট নয়।

প্রসঙ্গত, এর আগে বিনা পয়সায় অযোধ্যা দর্শন এবং পকেটে নগদ পুরে দেওয়ার টোপ দিয়ে ভোট চাওয়ার আর্জি আগেও সামনে এসেছে রাজ্যে। তবে তা ছিল গেরুয়া শিবিরের বিরুদ্ধে। ঝাড়গ্রামে বিজেপি-র প্রচারে বেরিয়ে ভোট দিলে টাকার টোপ দেওয়া হচ্ছে, এমন একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। দেখা গিয়েছিল, ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী সুখময় শতপথির মিছিলে কেউ একজন বলছেন, ‘‘ভোটের আগে আসবি। দিয়ে দিব খরচা।’’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নির্বাচনী প্রচারে বিষয়টির উল্লেখ করেছিলেন। এ বার কার্যত সেই একই অভিযোগ উঠল তৃণমূলের শান্তিরামের বিরুদ্ধে। রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী শান্তিরাম। ২০১১ সাল থেকে বলরামপুর আসনে জিতছেন তিনি। তবে ওই অভিযোগ নিয়ে এখনও পর্যন্ত তাঁর প্রতিক্রিয়া মেলেনি। আনন্দবাজার ডিজিটালের তরফে তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা হয়। কিন্তু শান্তিরাম ফোন ধরেননি। মোবাইলে পাঠানো বার্তারও জবাব দেননি। তৃণমূলের প্রবীণ সাংসদ তথা দলের অন্যতম মুখপাত্র সৌগতকে ওই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি শুধু বলেছেন, ‘‘আমি এটা নিয়ে কোনও মন্তব্য করতে চাই না।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement