×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

WB Polls: মমতা-অমিত দ্বৈরথ জঙ্গলমহলে, সোমবার ৪ সমাবেশ বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়ায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ মার্চ ২০২১ ০৮:৫০
মমতা বন্দ্যোপাধ্যায় এবং অমিত শাহ।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং অমিত শাহ।

জঙ্গলমহলকে ঘিরে নির্বাচনী প্রচারের যেন ঘনঘটা। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বৈরথের সাক্ষী হতে চলেছে জঙ্গলমহল। দুই ‘মহারথী’র সব মিলিয়ে ৪ জনসভা।

ঝাড়গ্রামে এবং বাঁকুড়ার রানিবাঁধে জনসভা করবেন অমিত। রবিবারই তিনি বাংলায় এসেছেন। খড়্গপুর সদরের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়ের সমর্থনে সন্ধ্যায় সেখানে একটি রোড শো করেন। তার পর দলীয় নেতাদের নিয়ে বৈঠক করেন। দলীয় সূত্রে খবর, সোমবার সকাল ১১টায় ঝাড়গ্রামে প্রথম সভা করবেন অমিত। তার পর সেখান থেকে সোজা চলে যাবেন বাঁকুড়ায়।

নির্বাচনের দিন ক্ষণ ঘোষণার পর রাজ্যে এই প্রথম এলেন অমিত। খড়্গপুরে রোড শো দিয়ে প্রচার শুরু করলেও ঝাড়গ্রাম এবং বাঁকুড়া থেকেই নির্বাচনী প্রচারে ঝড় তুলতে চাইছেন তিনি। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া এই তিনটি লোকসভা কেন্দ্রেই জিতেছে বিজেপি। সেই ফল আসন্ন বিধানসভা নির্বাচনে বাড়তি অক্সিজেনের কাজ করবে বলে মনে করছে গেরুয়া শিবির। সে কারণেই বিজেপি-র নির্বাচনী প্রচারের সূচনা হচ্ছে জঙ্গলমহল থেকে।

Advertisement

পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামের দিকে যেমন নজর রয়েছে বিজেপি-র, তেমনই পিছিয়ে নেই তৃণমূল। নিজেদের জমি পুনর্দখলে জঙ্গলমহলে নিজেদের সর্বশক্তি উজাড় করে দিতে তারাও মরিয়া। খোদ তৃণমূলনেত্রী মমতা যাচ্ছেন নির্বাচনী প্রচারে। পুরুলিয়ার বাঘমুণ্ডি বিধানসভার ঝালদার হাটতলায় একটি সভা রয়েছে তাঁর। সেখানে সোমবার দুপুর দেড়টা নাগাদ সভা হওয়ার কথা। তার পর তৃণমূলনেত্রী যাবেন বলরামপুরে। সেখানে রথতলায় বিকেল ৩টের সময় সভা করবেন তিনি। এখনও পায়ের চোট সারেনি তৃণমূল নেত্রীর। চোট পাওয়ার পর তিনি জানিয়েছিলেন, কোনও কর্মসূচি বাতিল করতে চান না। প্রয়োজনে হুইল চেয়ারে বসেই জনসভায় যাবেন। রবিবার তার শুরুটা করলেন নন্দীগ্রাম দিবস উপলক্ষে মেয়ো রোড থেকে হাজরা পর্যন্ত রোড শো-এ। হুইল চেয়ারে বসেই তিনি রোড শো-এ হাজির হয়েছিলেন। রোড শো শেষে কর্মী সমর্থকদের উদ্দেশে বার্তা দিয়েছেন, ‘আমার উপর ভরসা রাখুন। হুইল চেয়ারে বসেই ভাঙা পায়ে ঘুরব’। রবিবারই তিনি পৌঁছেছেন দুর্গাপুরে। সেখানে রাত কাটিয়ে পুরুলিয়ার উদ্দেশে রওনা দেবেন সোমবার।

প্রথম দফায় জঙ্গলমহলের ৩০টি আসনে ভোট হবে। তার মধ্যে পূর্ব মেদিনীপুরের ৭টি, পশ্চিম মেদিনীপুরের ৬টি, বাঁকুড়ার ৪টি, পুরুলিয়ার ৯টি এবং ঝাড়গ্রামের ৪টি আসনে। লোকসভা নির্বাচনের নিরিখে পুরুলিয়া জেলার ৯টি আসনেই পিছিয়ে তৃণমূল।

Advertisement