Advertisement
০৫ মে ২০২৪
election campaigns

Bengal Polls: ভোটের কাজে নেওয়া গাড়ির ভাড়া বাড়াল রাজ্য

নির্বাচনের সময়ে ভোটকর্মী, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যাতায়াত-সহ নানা প্রয়োজনে বাস, মিনিবাস এবং অন্যান্য যানবাহন অধিগ্রহণ করে নির্বাচন কমিশন।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ০৭:১১
Share: Save:

ভোটের কাজে ভাড়া নেওয়া বাস, মিনিবাস এবং অন্যান্য যানবাহনের জন্য দৈনিক বরাদ্দ বাড়াল রাজ্য পরিবহণ দফতর। বাস-মিনিবাস এবং ট্রাক সংগঠনগুলি দীর্ঘ দিন ধরেই এই বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে আসছিল। এ নিয়ে নির্বাচন কমিশনের কাছেও তাদের তরফে একাধিক বার স্মারকলিপি দেওয়া হয়। শেষ পর্যন্ত ভাড়ার বর্ধিত হার নিয়ে নির্বাচন কমিশনের অনুমোদন পাওয়ার পরে মঙ্গলবার রাজ্য পরিবহণ দফতর এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে। নতুন নির্দেশে বলা হয়েছে, পুরনো ভাড়ার উপরে ২০ শতাংশ পর্যন্ত বরাদ্দ বৃদ্ধি করা হচ্ছে। সরকারি এই নির্দেশকে স্বাগত জানিয়েছে বাস, মিনিবাস এবং ট্রাকমালিকদের বিভিন্ন সংগঠন। তবে, যানবাহনের মালিকদের প্রাপ্য বাড়লেও বাস, মিনিবাস ও ট্রাকের চালক বা তাঁদের সহকারীদের খাবারের খরচ বাবদ যে টাকা দৈনিক বরাদ্দ হিসেবে দেওয়া হয়, তা বাড়ানো হয়নি। তাঁদের দৈনিক ভাতা না বাড়ায় অসন্তোষ তৈরি হয়েছে চালক ও কর্মীদের মধ্যে। বাসমালিকদের সংগঠনগুলিও এ নিয়ে নিজেদের ক্ষোভ গোপন করেনি। ওই ভাতা দৈনিক ১৭০ টাকা থেকে বাড়িয়ে অন্তত ২০০ টাকা করার দাবি ছিল তাঁদের।

নির্বাচনের সময়ে ভোটকর্মী, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যাতায়াত-সহ নানা প্রয়োজনে বাস, মিনিবাস এবং অন্যান্য যানবাহন অধিগ্রহণ করে নির্বাচন কমিশন। যাতায়াতের জন্য জ্বালানির খরচ মেটানোর পাশাপাশি দৈনিক ভাড়া হিসেবে আরও কিছু টাকা দেয় কমিশন।

এত দিন বাসের ক্ষেত্রে ১৯১০ এবং মিনিবাসের ক্ষেত্রে ১৫৮০ টাকা করে দেওয়া হত। এ বার ওই অঙ্ক বাড়িয়ে বাসের ক্ষেত্রে ২৩০০ টাকা এবং মিনিবাসের ক্ষেত্রে ১৯০০ টাকা করা হয়েছে। আট টন পর্যন্ত ভার বহনকারী ট্রাকের ক্ষেত্রে ১৫৫০ টাকা এবং আট টনের বেশি ভার বহনকারী ট্রাকের ক্ষেত্রে দৈনিক বরাদ্দ ১৮৫০ টাকা করা হয়েছে।

ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ‘অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতি’, ‘বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন’, ‘জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস’ এবং ‘সিটি সাবার্বান বাস সার্ভিস’। তবে, ভাড়া বৃদ্ধির হার নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে ‘ফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন’। ওই সংগঠনের সাধারণ সম্পাদক সজল ঘোষ জানান, তাঁরা তাঁদের দাবি জানাতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

election campaigns West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE