Advertisement
০৭ মে ২০২৪
Left Congress Alliance

চূড়ান্তের পথে জোট, শুরু তালিকা ঘোষণাও

মোর্চার তৃতীয় শরিক ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টকে (আইএসএফ) যত আসন ছাড়া হবে, তত আবার তাদের পুষিয়ে দিতে হবে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৫ মার্চ ২০২১ ০৬:৪২
Share: Save:

বিস্তর আলাপ-আলোচনার পরে প্রায় চূড়ান্ত হওয়ার পথে সংযুক্ত মোর্চার আসন-রফা। কংগ্রেসকে নব্বইয়ের আশেপাশে আসন ছেড়েই রফা সম্পূর্ণ করতে চাইছে বামেরা। সব ঠিকঠাক চললে আজ, শুক্রবার প্রথম দুই দফার ভোটের জন্য বাম প্রার্থী তালিকা ঘোষণা হয়ে যেতে পারে। দিল্লির সবুজ সঙ্কেত ছাড়া কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা করা সম্ভব নয়। তাই নিজেদের প্রার্থীদের নাম ঘোষণা করতে না পারলেও বামেদের ঘোষণার সময়ে উপস্থিত থেকে জোট-বার্তা দেবে কংগ্রেস।

মোর্চার তৃতীয় শরিক ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টকে (আইএসএফ) যত আসন ছাড়া হবে, তত আবার তাদের পুষিয়ে দিতে হবে— সিপিএমের কাছে এই দাবি করেছিল কংগ্রেস। আলিমুদ্দিন স্ট্রিট বৃহস্পতিবার রাতেই কংগ্রেসকে ৯২টি আসনের তালিকা পাঠিয়েছিল। যদিও তাতে কংগ্রেসের গত বারের জেতা আমতা আসন বাদ পড়েছিল। সেই ভুল শুধরে শুক্রবার ফের ৯৩টি আসনের তালিকা পাঠান বিমান বসু, সূর্যকান্ত মিশ্রেরা। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর অনুরোধ মেনে মুর্শিদাবাদ জেলায় হরিহরপাড়া আসনে লড়াই করার দাবিও ছেড়ে দিয়েছে সিপিএম। সূত্রের খবর, আইএসএফের জন্য নির্ধারিত ৭টি আসন ছেড়ে কংগ্রেসের তালিকায় যে ‘ঘাটতি’ হচ্ছে, তার পরিবর্ত হিসেবে কয়েকটি আসন তাদের দেওয়ার কথা বলেছেন সূর্যবাবুরা। সেই তালিকায় ঐকমত্য হলেই আসন-রফা চূড়ান্ত হয়ে যাবে বলে জোট সূত্রের খবর।

কংগ্রেসকে অন্য কয়েকটি আসন দিতে গেলে আইএসএফের সঙ্গে রফারও পুনর্বিন্যাস করতে হচ্ছে সিপিএমকে। আলিমুদ্দিনে এ দিন রাতে সেই বিষয়েই সিপিএমের সঙ্গে আলোচনায় বসেন আইএসএফের চেয়ারম্যান নৌসাদ সিদ্দিকি। বেশি রাত পর্যন্ত বৈঠকেও উত্তরবঙ্গে আইএসএফের দাবির নিষ্পত্তি হয়নি। তবে বামেদের সঙ্গে আজ তারাও প্রথম দফার প্রার্থীদের নাম ঘোষণা করে দিতে পারে। জোট চূড়ান্ত করতে তাঁদের আগ্রহের কথা ফের জানিয়ে আইএসএফের প্রধান পৃষ্ঠপোষক আব্বাস সিদ্দিকি একটি সর্বভারতীয় চ্যানেলকে বলেছেন, ‘‘বাংলার মানুষের স্বার্থেই আমরা জোট চাই। সঙ্গীদের হাত আমরা ধরেই থাকব।’’

দু’দিন ধরে আসন-রফা নিয়ে চূড়ান্ত আলোচনার সময়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অবশ্য কলকাতায় ছিলেন না। বহরমপুরে তাঁর সঙ্গে দফায় দফায় ফোনে কথা বলেছেন সূর্যবাবু, কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যেরা। প্রথম পর্বে আজ বাম প্রার্থী তালিকা ঘোষণা হলেও মুর্শিদাবাদে কর্মসূচি থাকায় সেখানে থাকতে পারবেন না বলে জানিয়েছেন অধীরবাবু। তবে তাঁর বক্তব্য, ‘‘আমাদের আসনের তালিকা ওঁদের (বাম) দেওয়া আছে। আমাদের দলেও জানানো আছে। সুতরাং, ঘোষণা হতে কোনও অসুবিধা নেই।’’ বাম তালিকা ঘোষণার অনুষ্ঠানে কংগ্রেসের তরফে প্রদীপবাবু উপস্থিত থাকতে পারেন।

এআইসিসি কেন্দ্রীয় নির্বাচন কমিটির (সিইসি) বৈঠক ডেকেছে কাল, শনিবার। সেখানেই বাংলায় কংগ্রেসের প্রথম দু’দফার প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার কথা। ওই দিনই কলকাতায় প্রদেশ নির্বাচন কমিটির (পিইসি) বৈঠকও রয়েছে।

অন্য দিকে, বিমানবাবুরা এ দিনই শরিক নেতৃত্বের সঙ্গে বসে আসন ও প্রার্থী তালিকা নিয়ে আলোচনা সেরেছেন। এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে শরিকদের মধ্যে ফরওয়ার্ড ব্লক ১৮ বা ১৯, আরএসপি ১১ এবং সিপিআই ১০টি আসনে লড়তে পারে। বাম প্রার্থী তালিকায় এ বার গুরুত্ব থাকছে তরুণ মুখেরই। তার মধ্যেই প্রথম দু’দফার তালিকায় শালবনিতে প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ, নারায়ণগড়ে ডিওয়াইএফআইয়ের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক তাপস সিংহের মতো পরিচিত মুখ থাকার সম্ভাবনা। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘অনেকগুলো দলের সঙ্গে আলাপ-আলোচনা করে এগোতে হচ্ছে বলে প্রার্থী তালিকা ঘোষণায় একটু সময় লাগছে। তবে মনোনয়ন জমা দেওয়ায় সমস্যা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

candidates Left Congress Alliance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE