Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Google

WB Polls: ‘খেলা হবে’ থেকে ‘মমতা’, নেট-সন্ধান দেশ জুড়েই

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ০৬:০৯
Share: Save:

দুর্ঘটনা না আক্রমণ— নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার ঘটনার খোঁজ নিতে উৎসুক ছিল নেট দুনিয়া। গুগল ট্রেন্ডসের হিসেব বলছে, গত সপ্তাহ জুড়ে এই সংক্রান্ত খোঁজ নেওয়া হয়েছে গোটা দেশ জুড়েই।

গত ১০ মার্চ, বুধবার সন্ধ্যায় নন্দীগ্রামে গিয়ে আহত হন মুখ্যমন্ত্রী। তার পর থেকেই তাঁর কী হয়েছে জানতে গুগলে খোঁজ করেন অসংখ্য মানুষ। গুগলের হিসেব অনুযায়ী, ‘মমতা বন্দ্যোপাধ্যায়’ লিখে সার্চের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে যায় ওই দিন। দেশের ট্রেন্ডিং সার্চের মধ্যেও ছিল ওই বিষয়টি। কেবল এ রাজ্য নয়, এ বিষয়ে গোটা দেশই যে উৎসুক ছিল, তা বোঝা যাচ্ছে গুগল ট্রেন্ডসের হিসেবেই।

পরিসংখ্যান বলছে, সব রাজ্য থেকেই এ বিষয়ে সার্চ হয়েছে গুগলে। মুখ্যমন্ত্রীর নাম লিখে সার্চের তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। তার পরেই যথাক্রমে সিকিম, দিল্লি, ঝাড়খণ্ড, অরুণাচল প্রদেশ, গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, হরিয়ানা প্রভৃতি। দেশ জুড়ে না হলেও ‘মমতা বন্দ্যোপাধ্যায় আক্রান্ত’ বা ‘অ্যাটাকড’ লিখে ঘটনার খোঁজ নিয়েছেন দেশের বিস্তীর্ণ এলাকার মানুষ। সেই তালিকাতেও শীর্ষে পশ্চিমবঙ্গ। তার পরে যথাক্রমে রয়েছে ঝাড়খণ্ড, হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্র প্রভৃতি। ‘মমতা বন্দ্যোপাধ্যায় অ্যাক্সিডেন্ট’, ‘মমতা বন্দ্যোপাধ্যায় নিউজ়’ লিখেও সার্চ করেছেন অনেকে।

নানা দলের প্রার্থীদের নিয়েও খোঁজ নেওয়ার ঝোঁক চোখে পড়েছে। বিজেপি আলিপুরদুয়ার কেন্দ্রে প্রার্থী করেছে কেন্দ্রীয় সরকারের প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা অশোক লাহিড়ীকে। ১৪ মার্চ, রবিবার ঘোষণা হওয়ার পরেই তাঁর সম্বন্ধে গুগল সার্চ করেছেন অনেকে। মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী যেখানে প্রার্থী, এ বারের ভোটের সেই নজরকাড়া কেন্দ্র নন্দীগ্রামে সংযুক্ত মোর্চার তরফে সিপিএম প্রার্থী হয়েছেন যুব নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়। তাঁর পরিচয়ও জানতে চেয়েছেন অনেকে। কে এই প্রার্থী, তা জানতে ‘মীনাক্ষী মুখোপাধ্যায় নন্দীগ্রাম’, ‘মীনাক্ষী মুখোপাধ্যায় ডেট অব বার্থ’ লিখেও গুগল সার্চ করেছেন অনেকে।

কেবল মীনাক্ষী নন, শুভেন্দু অধিকারী, ঐশী ঘোষ, হিরণ চট্টোপাধ্যায়ের মতো প্রার্থীদের খোঁজও চলেছে গুগলে। সেই তালিকায় অদ্ভুত সংযোজন ‘দিলীপ ঘোষ হোয়াটসঅ্যাপ নম্বর’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ব্রিগেড সমাবেশে বিজেপিতে যোগ দেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। ওই দিন, ৭ মার্চ ব্রিগেডে মোদীর সমাবেশ নিয়ে যেমন খোঁজখবর চলেছে, তেমনই দেশের নানা অঞ্চল থেকে ‘মিঠুন চক্রবর্তী বিজেপি’ লিখে সার্চ হয়েছে। মিঠুনের বয়স কত, তা-ও খুঁজেছেন অনেকে।

ভোট-প্রচারের ঘটনাপ্রবাহ যে ভাবে এগিয়েছে, সেই মতো গুগল সার্চের প্রবণতা দেখা গিয়েছে। তবে একটি বিষয়ে ধারাবাহিক ভাবে খোঁজ চলেছে। তা হল, ‘খেলা হবে’। ইংরেজিতে ‘খেলা হবে’ লিখে গুগল সার্চ হয়েছে দেশ জুড়েই। তৃণমূলের এই স্লোগান নিয়ে যে রাজ্যের বাইরের মানুষও খোঁজ নিয়েছেন, তা গুগলের পরিসংখ্যান থেকে স্পষ্ট। হিন্দি হরফে ‘খেলা হবে কা অর্থ’ লিখে যেমন গুগল সার্চ হয়েছে, তেমনই ‘খেলা হবে মিনিং ইন হিন্দি’ লিখেও সার্চ হয়েছে দেশ জুড়ে। শীর্ষে রয়েছে হরিয়ানা। তার পরে রয়েছে গুজরাত, দিল্লি, রাজস্থান, মহারাষ্ট্রের মতো রাজ্য। ‘খেলা হবে লিরিক্স ইন হিন্দি’ লিখে সার্চ হয়েছে উত্তরপ্রদেশ ও বিহারে। সব মিলিয়ে বাংলার ভোটের রেশ যে বাংলার গণ্ডি পেরিয়ে গোটা দেশেই পড়েছে, পরিসংখ্যানেই তা স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Google
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE