×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Powered By
Co-Powered by
Co-Sponsors

১০০ মিনিটেই নির্বাচনী অভিযোগের নিষ্পত্তি, পুরুলিয়ায় ঘুরবে ৩০টি মোবাইল ভ্যান

০১ মার্চ ২০২১ ০১:২২
মোবাইল ভ্যানের সূচনায় জেলাশাসক।

মোবাইল ভ্যানের সূচনায় জেলাশাসক।
—নিজস্ব চিত্র

১০০ মিনিটের মধ্যেই নিষ্পত্তি হবে নির্বাচন সংক্রান্ত অভিযোগের। এমনই অভিনব উদ্যোগ নিল পুরুলিয়া জেলা প্রশাসন। জেলার ৯টি বিধানসভা এলাকাতেই চক্কর দেবে জিপিএস লাগানো ৩০টি বিশেষ গাড়ি। যার পোশাকি নাম ‘ফ্লাইং স্কোয়াড টিম’ বা ‘এফএসটি’। জিপিএস লাগানো এই গাড়ির গতিবিধি একটি সফটওয়্যারের মাধ্যমে দেখে মনিটরিং করবে জেলা নির্বাচন আধিকারিকের দফতর। রবিবার থেকেই শুরু হয়ে গেল সেই মনিটরিং।

রবিবার বিকেলে পুরুলিয়া জেলাশাসকের ভবনে এই গাড়িগুলির আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক অভিজিৎ মুখোপাধ্যায়। জেলাশাসক জানান, ২৭ ফেব্রুয়ারি ভোটের দিন পর্যন্ত জেলার সব ক’টি বিধানসভার বিভিন্ন জায়গাই ঘুরবে। ম্যাজিস্ট্রেট পর্যায়ের আধিকারিকের তত্বাবধানে প্রত্যেক গাড়িতে মোট ৩ আধিকারিক-সহ পুলিশকর্মীরাও এই গাড়িতে থাকবেন।

আদর্শ আচরন বিধি লঙ্ঘন হলে সি-ভিজিল অ্যাপের মাধ্যমে সহজেই অভিযোগ করতে পারবেন যে কেউ। রয়েছে কমিশনের টোল ফ্রি নম্বর ১৯৫০। এ ছাড়াও জেলা নির্বাচনী সেলেরও আলাদা নম্বর আছে। সর্বোপরি জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিককেও অভিযোগ জানানো যায়।

Advertisement

জেলাশাসক বলেন, ‘‘অভিযোগ আসার সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট বিধানসভা এলাকায় থাকা ওই ফ্লায়িং স্কোয়াড টিমকে অভিযোগটি জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি ওই গাড়িতে থাকা আধিকারিকদের কাছেও নির্বাচন সংক্রান্ত সব রকম অভিযোগ করা যেতে পারে।’’ তিনি আরও বলেন, ‘‘সরকারি জায়গা থেকে পোস্টার, হোর্ডিং সরানো কিংবা সরকারি ভবনে ভোটের দেওয়াল লিখন মুছে দেওয়া-সহ একাধিক বিষয়ে কমিশনের নির্দেশ অনুযায়ী কাজ করবে এই এফএসটি।’’

Advertisement