Advertisement
১৩ জুলাই ২০২৪
Parliament Session 2024

জোট সরকারকে সহমতের ভিত্তিতে কাজ করতে হবে, লোকসভার প্রথম অধিবেশনের আগে বার্তা মোদীর

বিজেপি সরকার গড়েছে শরিক দলগুলির সাহায্যে। একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কিছুটা ‘নরম’ হতে বাধ্য হয়েছে পদ্ম শিবির, মত রাজনৈতিক মহলের। সেই নমনীয়তার আঁচ পাওয়া গেল প্রধানমন্ত্রীর লোকসভা শুরুর আগের ভাষণেও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৫:৫৭
Share: Save:

নিট-নেট বিতর্কের রেশ এবারের সংসদ অধিবেশনে। দেশজুড়ে নেট বিতর্কের মাঝেই সোমবার শুরু হল অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন, তার আগে দিল্লি থেকে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণে সহমতের ভিত্তিতে কাজ করার বার্তা মোদীর। লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। বিজেপি নেতৃত্বাধীন জোটের ২৯২টি আসনের মধ্যে বিজেপি একক ভাবে পেয়েছে ২৪০টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৩টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ফলেই কি ‘নরমপন্থী’ হতে বাধ্য হয়েছে পদ্ম শিবির?

সোমবার লোকসভায় শপথ নিয়েছেন মোদীর মন্ত্রিসভার সদস্যেরাও। পাশাপাশি রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিয়েছেন ভর্তৃহরি মহতাব। প্রোটেম স্পিকার মোদীকে লোকসভার নেতা হিসেবে ঘোষণা করেন। পাশাপাশি ওয়েনাড়ের সাংসদ পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফাও গ্রহণ করেন তিনি। নরেন্দ্র মোদী এবং তাঁর মন্ত্রিসভার সদস্যেরা যখন সাংসদ হিসাবে শপথ নিচ্ছেন, তখন সংসদের বাইরে দেখা গেল অন্য ছবি। সংসদের বাইরে বিক্ষোভ দেখালেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদেরা। হাতে সংবিধান নিয়ে বিক্ষোভ দেখান কংগ্রেসের সনিয়া গান্ধী, মল্লিকার্জুন খড়্গে, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, সমাজবাদী পার্টির ডিম্পল যাদব, ডিএমকে-র কানিমোঝিরা।

প্রসঙ্গত, লোকসভায় সাংসদদের শপথগ্রহণ চলবে মঙ্গলবার পর্যন্ত। ২ বা ৩ জুলাই লোকসভার বিতর্কে অংশ নিতে পারেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE