Advertisement
২৫ জুলাই ২০২৪
Mizoram

মরতে বসেছে নদী, আইজ়লে দূষণের সঙ্গে যুদ্ধে নামল স্কুলপড়ুয়ারা, সঙ্গী আধাসেনাও

মিজ়োরামের আইজ়লে কুড়ি দিন ধরে নদী পরিষ্কারে হাত লাগালেন পরিবেশপ্রেমী নাগরিকেরা।

ভিডিয়ো সৌজন্যে পিটিআই, সম্পাদনা: সৌম্য

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৯:১৯
Share: Save:

মরতে বসেছে মিজ়োরামের আইজ়ল শহর সংলগ্ন বিভিন্ন নদী। নদী বাঁচাতে পথে নামলেন পরিবেশপ্রেমী নাগরিকেরা। চলতি মাসে আইজ়লের সখীসিহ নদীর তীরে জমে থাকা আবর্জনা পরিষ্কার করার উদ্যোগে শুরু হয়েছে ‘নদী বাঁচাও অভিযান’। নানা বয়সের পড়ুয়া, বিভিন্ন অসরকারি সংস্থার কর্মী এবং আধাসামরিক বাহিনীর জওয়ানেরা হাত মিলিয়েছেন নদী থেকে প্লাস্টিক, গৃহস্থালির বর্জ্য এবং অন্যান্য দূষিত পদার্থ পরিষ্কারের কাজে। এই অভিযানের লক্ষ্য নদী এবং তার আশেপাশের প্রাকৃতিক সৌন্দর্যকে রক্ষা করে ভবিষ্যত প্রজন্মের জন্য বাস্তুতন্ত্রকে সুরক্ষিত রাখা।

‘নদী বাঁচাও অভিযানে’র নেতা ভালা সাইলো বলছেন, “নদী ও নদীর পারের জীববৈচিত্রকে বাঁচাতে হবে। আজ অভিযানের ২০তম দিন। কুড়ি দিনের এই অভিযানের আজই শেষ দিন। কিন্তু আপনারা বুঝতেই পারছেন যে এই অভিযান এখানেই শেষ করা সম্ভব নয়। ভবিষ্যতে আমরা অন্য কোনও নদী বাঁচানোয় তৎপর হতে পারি।” অসম রাইফেলসের মেজর অগ্নিহোত্রী জানান, ৫০ জন আধাসেনা নদীর তলদেশ পরিষ্কারে হাত লাগিয়েছেন। অগ্নিহোত্রী বলছেন, “এলাকার পানীয় জলের মূল উৎস এই নদী বাঁচাতে, স্কুলপড়ুয়াদের সঙ্গে হাত মিলিয়েছে এমজ়েডপি বা ফুটবল দলের মতো বহু সংস্থা থেকে আসা স্বেচ্ছাসেবকেরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE