Advertisement
২১ মে ২০২৪
Awas Yojana

শৌচাগারই আস্তানা ৬৬ বছরের বৃদ্ধার, রাজ্য প্রশাসনকে খোঁচা বিজেপি নেতার

গত ১ বছর ধরে পরিত্যক্ত শৌচাগারে বসবাস করছেন পুরুলিয়ার মিথিলা মাহাতো। মিথিলা মাহাতোকে প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর দেওয়া হল না, সেই নিয়ে প্রশ্ন তুলেছেন পুরুলিয়ার বিজেপি নেতা।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:২৪
Share: Save:

নেই মাথার ওপর ঠাঁই। গত ১ বছর ধরে পরিত্যক্ত শৌচাগারেই দিনযাপন পুরুলিয়া জেলার সুন্দ্রদি গ্রামের ৬৬ বছর বয়সী মিথিলা মাহাতোর। গত বছর প্রবল বর্ষণে তাঁর মাটির কুঁড়েঘরটির ভেঙে পড়ে। সেই থেকেই ঘরহারা এই প্রৌঢ়া। এখন এই ছোট্ট অপরিসর ঘরটুকুই তাঁর সংসার। ডুঁরকু গ্রাম পঞ্চায়েতের প্রধান জানান, "আমি এই ঘটনা সম্পর্কে অবগত ছিলাম না। কেউ আমাকে ওঁর সম্পর্কে কিছু জানায়নি। উনি আমাকে বাড়ির জন্য অনুরোধ করেছিলেন কিনা মনে করতে পারছি না।"

এই ঘটনা প্রসঙ্গে পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি বলেন, “বিষয়টি অনেক আগেই আমি জানতে পেরেছি। ওঁকে একটা ত্রিপল দেওয়া হয়েছিল। কিন্তু আবাস যোজনার তালিকায় ওঁর নাম না থাকলে, বাড়ি কী করে দেব! আর কেন্দ্রের বরাদ্দও এখন বন্ধ।" লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প নিয়ে যখন কেন্দ্র-রাজ্য বিরোধ চলছে, সেই আবহে এই দৃশ্য ধরা পড়ল পুরুলিয়ায়।

এ দিকে বিজেপি নেতা বিবেক রঙ্গ জানান, "কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য সরাসরি রাজ্য প্রশাসনকে তহবিল পাঠায়। তা হলে এই তহবিলের টাকা কোথায় যাচ্ছে। এই মহিলাকে কেন প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর দেওয়া হল না, তা নিয়ে তদন্ত করা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE