Advertisement
০৮ মে ২০২৪
Art Biennale in Kolkata

বিস্মৃতির সঙ্গে লড়াই শিল্পের, ক্যানভাসে-ইনস্টলেশনে ‘ভুলে যাওয়া’ শহর আর মানুষের গল্প

কোচি বা বিশ্বের অন্যান্য শহরের ‘বিয়েনালে’র আদলে কলকাতায় শিল্প প্রদর্শনী। কুঁদঘাট অঞ্চলের পুটিয়ারী ব্রজমোহন তিয়াড়ী গার্লস হাই স্কুলে আয়োজন ‘ইরেজ়ারস অ্যান্ড রেজ়িস্ট্যান্স’-এর।

প্রতিবেদন ও চিত্রগ্রহণ: সৌরভ, সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১২:০৫
Share: Save:

মানব সভ্যতার ইতিহাস বলে, নদীর পারে বসতি গড়ে ওঠাই নিয়ম। জমজমাট জনপদ এক সময় কালের গতিতেই অন্য বাঁক নেয়। বদলায় চরিত্র, চেহারা। এক কালে যা আদি গঙ্গা ছিল, তার পারেও জনবসতির ঘন এবং বহুমাত্রিক ইতিহাস। তার পর সাহেবি আমলে রূপ বদলে টালি নালা। দেশভাগের যন্ত্রণার ছাপও ধরে রেখেছে তার দু’পার। সময়ের অভিযোজনে সে সব ইতিহাস বিস্মৃতির আঁধারে। কোনটা ভুলে যাই, আর কোনটা ভুলে যেতে দেওয়া হয় না, তার পিছনে থাকে এক রাজনীতি। তাই ভুলে যাওয়ার বিরুদ্ধে লড়াই আসলে মানুষের প্রতিরোধেরই নামান্তর। এই ভাবনা থেকেই আয়োজন ‘বিয়ন্ড দ্য এজ: কলকাতা’-র প্রথম সংস্করণ ‘ইরেজ়ারস অ্যান্ড রেজ়িস্ট্যান্স’-এর। ইনস্টলেশনে, ছবিতে, দেওয়াললিখনে এই স্মৃতি-বিস্মৃতির টানাপড়েনের দলিল। একগুচ্ছ তরুণ শিল্পীর এই বিশাল কর্মকাণ্ডের সঙ্গে জুড়ে আছেন প্রবীণ পুরাণবিদ ও গবেষক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি। মৌখিক ইতিহাসের গুরুত্ব মনে করিয়ে দিয়ে তাঁর বক্তব্য, অতীত সব সময়েই কানের মধ্যে গুনগুন করছে। আরও মানুষের কানে তা পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এই ‘বিয়েনালে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE