Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Sadat Hossain

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর ক্রিকেটই বাংলাদেশের দেশাত্মবোধ জাগিয়েছে: সাদাত হোসাইন

ধ্রুপদী কাব্য দিয়ে সমাজ বদল হবে না, চাই জনপ্রিয় সাহিত্য, সিনেমা: সাদাত হোসাইন

প্রতিবেদন: সৌরভ, চিত্রগ্রহণ: প্রিয়ঙ্কর, সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৭:২৮
Share: Save:

সাদাত হোসাইন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অ্যানথ্রোপলজি বিভাগের প্রাক্তনী। প্রথম বই ‘গল্পছবি’। সাংবাদিক হিসাবে লেন্সবন্দি জীবনের গল্প বলার সেই শুরু। তারপর কবিতায় সেজেছে কাপলেট। চলচ্চিত্রে জীবন অভিজ্ঞতার সংলাপ দিয়ে বুনেছেন ‘গহীনের গান’। মাধ্যম যাই হোক না কেন, গল্পকারের ভূমিকা থেকে কখনও সরে আসেননি সাদাত। আগামী বছর আসছে তাঁর নতুন উপন্যাস ‘আগুনডানা মেয়ে’। ইচ্ছে আছে ক্রিকেট নিয়ে ছবি বানাবেন। তাঁর কথায়, সমাজ পরিবর্তনের জন্য চাই আরও আরও জনপ্রিয় সাহিত্য এবং সিনেমা। হেমন্তের এক পড়ন্ত বিকেলে ময়দানি আড্ডায় অকপট সাদাত হোসাইন। তিনি বিশ্বাস করেন, ‘শাসককেই সব থেকে বেশি কষ্ট অনুভব করতে হয়’। তাঁর আশা, ‘যিনিই রাজনীতি করবেন, তাঁকে আসলে জনগণের মৌলিক চাহিদা পূরণ করতে হবে এবং প্রাত্যহিক জীবনে তাদের যে কষ্ট বা বেদনার মধ্য দিয়ে যেতে হয় সেগুলো প্রত্যক্ষভাবে অনুভব করতে হবে। নামের সঙ্গে শুধু পদ যুক্ত হবে বলেই রাজনীতি করবেন না’।

সাহিত্য, ক্রিকেট এবং রাজনীতি— যা নিয়ে কখনও কোনওদিন আগে কোথাও বলেননি, এ বার বললেন। ‘আনকাট’ সাদাত হোসাইন, শুধুমাত্র আনন্দবাজার অনলাইনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE