Advertisement
০৩ মে ২০২৪
Ramkrishna

রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি পালন বেলুড় ও কামারপুকুরে

মহাসমারোহে রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি পালিত হল বেলুড় এবং কামারপুকুরে। মঙ্গলবার ভোরে মঙ্গল আরতি দিয়ে শুরু হয় অনুষ্ঠান। সকালে হয় শোভাযাত্রা। তাতে অংশ নেন অসংখ্য ভক্ত।

নিজস্ব সংবাদদাতা
কামারপুকুর শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

মহাসমারোহে রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি পালিত হল বেলুড় এবং কামারপুকুরে। মঙ্গলবার ভোরে মঙ্গল আরতি দিয়ে শুরু হয় অনুষ্ঠান। সকালে হয় শোভাযাত্রা। তাতে অংশ নেন অসংখ্য ভক্ত। এর পর দিনভর চলে নানা অনুষ্ঠান। দুপুরে কয়েক হাজার ভক্তের জন্য ব্যবস্থা করা হয় প্রসাদের।

বেলুড় মঠের মূল মন্দিরে ভোর সাড়ে ৪টেয় রামকৃষ্ণদেবের মূর্তির সামনে মঙ্গলারতি দিয়ে সূচনা হয় অনুষ্ঠানের। সেখানে হয় বেদ পাঠ এবং স্তবগান। এর পর সন্ন্যাসী এবং ভক্তরা খোল-করতাল-সহ সারা মঠ ঘুরে কীর্তন করেন। এর পর হয় বিশেষ পুজো আর হোম। দিনভর রামকৃষ্ণ বন্দনা, কথামৃত পাঠ এবং ব্যাখ্যা, ভক্তিগীতি, বংশীবাদন, ভজন, যন্ত্রসঙ্গীত, ধর্মসভা ইত্যাদি নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ভক্তদের জন্য খিচুড়ি ভোগের ব্যবস্থাও করা হয়। মঙ্গলবার থেকে ৩ দিন ধরে ঠাকুরের জন্মতিথি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে হুগলির গোঘাটের কামারপুকুরে। সেখানে ভিড় জমান বহু ভক্ত। মঠের পাশে শুরু হয়েছে মেলাও। তা চলছে ১৫ দিন ধরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE