Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ragging

স্বাধীনতা আর অবাধ্যতা কি র‌্যাগিংয়ের উৎস? আলোচনায় মনোবিদ এবং মনোরোগ চিকিৎসক

অবাধ‍্যতা, স্বাধীনতা, কোথায় কতটা অনুশাসন জরুরি? যাদবপুর কাণ্ডের পর তেমন কিছু প্রশ্নও উঠে এসেছে। সেই প্রশ্নের উত্তর খুঁজতেই আলোচনায় বসলেন মনোবিদ এবং মনোরোগ চিকিৎসক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৯:৫৬
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত‍্যুর ঘটনায় তোলপাড় রাজ‍্য রাজনীতি। উঠে আসছে র‍্যাগিংয়ের অভিযোগও। এ সময়ে দাঁড়িয়ে আনন্দবাজার অনলাইনের বিশেষ অনুষ্ঠান ‘লোকে কী বলবে’র এ সপ্তাহের পর্বে মনোবিদ অনুত্তমা বন্দ‍্যোপাধ‍্যায় কথা বললেন ‘র‍্যাগিং এবং অবাধ‍্যতা’ নিয়ে। এই পর্বে মনোবিদ একা নন, সঙ্গে ছিলেন মনোরোগ চিকিৎসক অনিরুদ্ধ দেব। এই মৃত‍্যুর ঘটনার পর অনেক চাপানউতোর এবং প্রশ্নের মুখোমুখি দাঁড়াতে হয়েছে সকলকেই। সেটার প্রেক্ষিতেই অবাধ‍্যতা, স্বাধীনতা, কোথায় কতটা অনুশাসন জরুরি তেমন কিছু প্রশ্নও উঠে এসেছে। সেই প্রশ্নের উত্তর খুঁজতেই আলোচনায় বসলেন মনোবিদ।

পর্ব শুরু হল প্রশ্ন দিয়ে। একজন লিখেছেন, ‘আমরা তো স্বাধীনতাই বরাবর চেয়েছি। সব সময় মনে হয়েছে অন‍্য কেউ কেনও বলবেন। আমার সিদ্ধান্ত তো আমারই হবে। আমার নিজের ওই অবস্থান নিয়ে প্রশ্ন জাগছে। আমার সন্তান অন‍্য শহরের একটি বিশ্ববিদ‍্যালয়ে পড়াশোনা করছে। আমার সন্তানকে যদি অন‍্য কেউ তাঁর স্বাধীনতার প্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত করে, সেই স্বাধীনতা যদি শৃঙ্খলাবদ্ধ না হয়ে আমার সন্তানের ক্ষতির কারণ হয়, তাহলে অনুশাসনের প্রয়োজনীয়তা ঠিক কোথায় এবং কতখানি?’ কোথায় বাধ‍্যতামূলক প্রয়োজনীয়তা আর কোন অবাধ‍্যতা সমস‍্যার কারণ হতে পারে, এই বিভাজনরেখাটি টানব কোথায়? মনোবিদ প্রশ্ন রাখলেন চিকিৎসকের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE