Advertisement
১৪ জুলাই ২০২৪
Lok Sabha Election 2024

নির্বাচনের আগে দীর্ঘদিনের ‘প্রতিশ্রুতি’! প্রধানমন্ত্রীর পঞ্জাব সফরে কৃষকদের বিক্ষোভ, ‘বাধা’ কেন্দ্রীয় বাহিনীর

১ জুন পঞ্জাবের ১৩টি আসনে লোকসভা নির্বাচন। তার আগে পঞ্জাবের পাতিয়ালায় মোদীর সভায় কৃষক বিক্ষোভের ছায়া। ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির দাবিতে পথে নেমেছেন কৃষকেরা। ১৬ কিলোমিটার দূরে কৃষকদের আটকে দেয় পঞ্জাব পুলিশ এবং নিরাপত্তা বাহিনী।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৬:০৮
Share: Save:

’২৪-এর লোকসভা নির্বাচনে ফিরে এল কৃষক আন্দোলন। মোদীর সভা ঘিরে আশঙ্কা ছিলই, তা সত্যি প্রমাণ করেই ফের পথে পঞ্জাবের কৃষকেরা।

১ জুন পঞ্জাবের ১৩টি আসনে লোকসভা নির্বাচন। তার আগে বিজেপি প্রার্থী প্রণীত কৌরের হয়ে প্রচার করতে রাজ্য সফরে বেরিয়েছেন প্রধানমন্ত্রী। ২৩ মে পাতিয়ালাতে সভা করছেন প্রধানমন্ত্রী। ২৪ মে গুরুদাসপুর ও জলন্ধরে নির্বাচনী সভা। তার আগে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির দাবিতে কালো পতাকা এবং কৃষক আন্দোলনের পতাকা নিয়ে পথে নেমেছেন কৃষকরা। দীর্ঘ দিন ধরেই পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির দাবিতে আন্দোলন করছিলেন। তাঁদের দাবি, কোনও সুরাহা মেলেনি।

প্রসঙ্গত, এ দিন পাতিয়ালার সভা থেকে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে পঞ্জাবের কৃষকদের অবদানের কথা বলেন। অন্যদিকে, ২০২২ থেকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পঞ্জাবের কৃষকেরা। ভোট প্রচারে এসে মোদী কী তাঁদের মন রাখার মতো কোনও প্রতিশ্রুতি দেবেন? এ দিকে প্রধানমন্ত্রীর কাছে পৌঁছতে চাইলে নির্বাচনী সমাবেশের প্রায় ১৬ কিলোমিটার দূরেই কৃষকদের আটকে দেয় পঞ্জাব পুলিশ এবং নিরাপত্তা বাহিনী। বিজেপি ভয় পাচ্ছে বলেই পথ আটকেছে, দাবি কৃষকদের। উল্লেখ্য, আটকানো হলেও আন্দোলন চালিয়ে যেতে অনড় কৃষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE