Advertisement
০৬ মে ২০২৪
Raj Bhaban

‘মাননীয় আচার্য, আপনি আইন মানছেন না’, রাজভবনের সামনে ধর্নায় প্রাক্তন উপাচার্যেরা

বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণ কার হাতে, সেই নিয়ে টানাপড়েন অব্যাহত। রাজভবনের উত্তর গেটে ধর্নায় বসেছেন প্রাক্তন উপাচার্য ও শিক্ষাবিদদের সংগঠন ‘দ্য এডুকেশনিস্টস’ ফোরাম’।

প্রতিবেদন: প্রচেতা

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩৬
Share: Save:

রাজ্য সরকারের যে আইনের বলে রাজ্যপাল বিশ্ববিদ্যালগুলির আচার্য, তাই মানছেন না সিভি আনন্দ বোস। এই অভিযোগ তুলে শুক্রবার সকালে রাজভবনের উত্তর গেটে ধর্নায় বসলেন প্রাক্তন উপাচার্যদের একাংশ। তাঁদের সংগঠন ‘দ্য এডুকেশনিস্টস’ ফোরাম’-এর দাবি, আইন ও সংবিধান মেনে চলুন রাজ্যপাল। বিধিসম্মত ভাবে অন্তর্বর্তিকালীন উপাচার্য নিয়োগ করা হোক। অবিলম্বে উপাচার্য নিয়োগের সার্চ কমিটি সংক্রান্ত বিলে সই করুন সিভি আনন্দ বোস। রাজ্যপালের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ করছেন ধর্নারত শিক্ষাবিদেরা। সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনিশঙ্কর মণ্ডলের বক্তব্য, ভিন্‌রাজ্যের নাগরিকদের বাংলার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ করে ‘বাঙালি ভাবাবেগে আঘাত’ করছেন রাজ্যপাল।

ধর্না কর্মসূচি নিয়ে বৃহস্পতিবারই বিবৃতি দিয়েছিল ওই সংগঠন, তাতে জানানো হয়েছিল, বিশ্ববিদ্যালয়গুলির পরিচালনা প্রক্রিয়া নিয়ে সরাসরি মিথ্যা কথা বলেছেন রাজ্যপাল। এ দিন বিবাদী বাগের রেড ক্রস প্লেস থেকে মিছিল করে রাজভবনের উত্তর গেটে যান ‘দ্য এডুকেশনিস্টস’ ফোরাম’-এর সদস্য প্রাক্তন উপাচার্য এবং শিক্ষাবিদেরা।বিক্ষোভকারী দলের তরফে প্রাক্তন উপাচার্য শিবাজীপ্রতিম বসু জানান, রাজ্যপাল না থাকায় তাঁর সঙ্গে দেখা করতে পারেননি তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE