Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Durga Puja 2022

শারদীয়ায় সত্যজিতের ছবির হারিয়ে যাওয়া শাড়ি

সত্যজিৎ রায়ের শতবর্ষে তাঁর শাড়ির নকশা, বুনোট এবং চরিত্রের সঙ্গে পোশাকের একাত্মতা আনন্দবাজার অনলাইন ফিরে দেখার প্রয়াস করেছিল।

প্রতিবেদন: স্রবন্তী, চিত্রগ্রহণ:সিদ্ধার্থ, সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৪
Share: Save:

সত্যজিৎ রায়ের শতবর্ষে তাঁর শাড়ির নকশা, বুনোট এবং চরিত্রের সঙ্গে পোশাকের একাত্মতা নিয়ে আনন্দবাজার অনলাইন ফিরে দেখার প্রয়াস করেছিল। গত বছরের মতো এ বছরও সেই ভাবনা থেকেই 'মহানগর'-এর 'আরতি' এবং 'সমাপ্তি'-র মৃন্ময়ীর শাড়ি নতুন করে বোনা হল। শাড়ির জমি এবং নকশার পুনর্নিমাণ করেছেন ডিজাইনার শ্যাম বিশ্বাস। আমরা দেখি, মধ্যবিত্ত বাড়ির গৃহবধূ থেকে 'মহানগর'-এর 'আরতি' শহরের পথে চাকরি করতে যায়।ছবির শেষ পর্যায়ে দেখতে পাই তাঁর ঠোঁটে লাল রঙের লিপস্টিক। আরতির স্বাধীন মনোভাবের প্রকাশ লাল রঙে বুঝি ধরা দিল। 'আরতি' ওরফে মাধবী মুখোপাধ্যায়কে ব্লক প্রিন্টের নকশায় যে শাড়ি সত্যজিৎ পরিয়ে দেন, তাতে 'আরতি'-র জীবনবৃত্তের নকশার ইঙ্গিত-ই প্রচ্ছন্ন। আনন্দবাজার অনলাইনের ভাবনায় অভিনেত্রী গার্গী রায়চৌধুরী ফিরিয়ে দেন 'মহানগর'-এর সেই সময়কে যেখানে 'আরতি' স্বাধীনতার নিবেদন জানায় তাঁর সাজে, সজ্জায়। আরতির ছাই রঙা জীবনের শাড়ি কখনও বা শিউলি রঙে আশ্বিনকে ডেকে আনে। সেই কমলা রঙের বুনোটে দেখা দেন সৌরিতাশংকর। উৎসবের শিউলি ফুলের রং তাঁর শাড়ির শরীরে। 'সমাপ্তি'-র মৃন্ময়ী বা অপর্ণা সেনের ডুরে শাড়ির মেজাজে ধরা পড়ে চিরকালীন যৌবনের ছন্দ। জয়া শীল কখনও 'মৃন্ময়ী'র কথায়, কখনও সাধারণ করে পরা শাড়িতে মনে করিয়ে দেন সেই দুর্গার কথা। যে দুর্গার আর এক নাম মৃন্ময়ী।

অভিনয়: গার্গী রায়চৌধুরী, জয়া শীল, সৌরিতা শংকর

শাড়ি নির্মাণ: শ্যাম বিশ্বাস

রূপটান: চয়ন, সুরজিৎ

পরিকল্পনা: শৈবাল বসু

কৃতজ্ঞতা স্বীকার: রাহুল মিত্র, সুদেষ্ণা মিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE