Advertisement
২৩ জুন ২০২৪
Lok Sabha Election 2024

‘প্রদীপে’ও কাটেনি আঁধার, সোমেন মিত্র-অশোক সেনের উত্তর কলকাতায় কেন দুর্বল ‘হাত’?

১৯৫৭ থেকে ১৯৯৬—মাঝে ’৭৭ ছাড়া কোনও লোকসভা নির্বাচনেই পুরনো কলকাতা উত্তর-পশ্চিম লোকসভা কেন্দ্রে হারেনি কংগ্রেস। আজকের উত্তর কলকাতা কেন্দ্রে কংগ্রেসের ক্ষয়িষ্ণু হাল কেন?

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ২১:০০
Share: Save:

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের তখনও জন্ম হয়নি। উত্তর-পশ্চিম আর উত্তর-পূর্ব কলকাতা— এই দুই কেন্দ্রের মধ্যে প্রথমটিতে ’৫৭ থেকে ’৯৬ টানা জিতে এসেছে কংগ্রেস। ’৯৮-এ তৃণমূল দল গঠন। সে বারের লোকসভা নির্বাচনে উত্তর-পশ্চিম ছিনিয়ে নেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়। মাঝে এক বার ছাড়া টানা সাংসদ থেকেছেন প্রাক্তন কংগ্রেস নেতা। কংগ্রেসি ঘরানার ‘হাত’ ছাড়েনি খাস উত্তর কলকাতার এই কেন্দ্র। উত্তরের কংগ্রেসি ঐতিহ্য বজায় থেকেছে প্রাক্তন কংগ্রেসির মাধ্যমে। এ বারেও লড়াইয়ে দুই যুযুধান ফুলের প্রার্থী—দুই প্রাক্তন কংগ্রেসি। আছেন বর্তমানও, প্রদীপ ভট্টাচার্য। তবে প্রচারে প্রাক্তন সহকর্মীদের থেকে পিছিয়েই তিনি। যে এলাকায় সোমেন-সুব্রত-প্রিয়রা দাপিয়ে বেড়িয়েছেন, যে এলাকার কলেজগুলিতে ষাট-সত্তরের দশকে ছাত্র পরিষদই শেষ কথা বলত, সেই উত্তরে কংগ্রেসি হাওয়া কার্যত উধাও কেন? উত্তরের কংগ্রেসি অতীত-বর্তমানের খোঁজে আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE