Advertisement
০২ মে ২০২৪
Kolkata Metro

১৫ মার্চ থেকে শুরু হাওড়া-এসপ্লানেড পরিষেবা, ১২ মিনিটের ব্যবধানেই মেট্রো

হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্লানেড— ইস্ট-ওয়েস্ট রুটের এই চারটি স্টেশনেই শুরু হবে জন পরিষেবা।

প্রতিবেদন: প্রচেতা, সম্পাদনা: বিজন

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২০:০৩
Share: Save:

১৫ মার্চ ২০২৪— শুরু হচ্ছে হাওড়া থেকে এসপ্লানেড পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। শনিবার সাংবাদিক বৈঠক করে রেল জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়ে দিলেন, আগামী সপ্তাহের শুক্রবার জন সাধারণের জন্য চালু হচ্ছে হাওড়া-কলকাতা মেট্রো পরিষেবা। ৬ মার্চ নরেন্দ্র মোদীর হাত ধরেই ইতিহাস গড়েছে মেট্রো। শুরু হয়েছে গঙ্গার তলদেশ দিয়ে মেট্রো চলাচল। আগামী সপ্তাহেই হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্লানেড— ইস্ট-ওয়েস্ট রুটের এই চারটি স্টেশনেই শুরু হবে জন পরিষেবা।

সকাল ৭টায় ছাড়বে প্রথম মেট্রো। শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা বেজে ৪৫ মিনিটে। সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১২ মিনিট অন্তর অন্তর পরিষেবা পাওয়া যাবে। আবার বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই রুটে মেট্রো চলবে ১৫ মিনিট অন্তর অন্তর। ৫টা থেকে আবার রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে ১২ মিনিটের ব্যবধানে। পরিষেবার জন্য ব্যয় করতে হবে ন্যূনতম ৫ টাকা। রবিবার কোনও পরিষেবা পাওয়া যাবে না। অন্যদিকে একই দিন থেকে পরিষেবা শুরু হবে অরেঞ্জ লাইনেও। অর্থাৎ কবি সুভাষ থেকে রুবির হেমন্ত মুখার্জি স্টেশন পর্যন্ত পরিষেবা শুরু করতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ৯টা থেকে বিকেল ৪টে ৪০ পর্যন্ত ২০ মিনিটের ব্যবধানে মেট্রো পাওয়া যাবে। তবে শনি এবং রবিবার কোনও পরিষেবা এখনই পাওয়া যাবে না। ১৫ মার্চ মাঝেরহাট রুটেও মেট্রো চালু হবে, তবে কাজ শেষ না হওয়ার কারণে বউবাজারে এখনই পরিষেবা চালু করা সম্ভব হচ্ছে না। এই রুটে পরিষেবা পেতে পেতে সেই অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE