Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rafale

নৌসেনার জন্য আরও ২৬টি রাফাল, খরচ ৫০ হাজার কোটি, আলোচনায় ভারত-ফ্রান্স

২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের ২২টি থাকবে একক চালক আসনের। বাকি ৪টি রাফাল-এম যুদ্ধবিমানের ককপিটে বসতে পারবেন দু’জন চালক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৯:০১
Share: Save:

চাই ২৬টি রাফাল-এম (বাহক বিশিষ্ট) যুদ্ধবিমান-সহ ৩টি স্করপিয়ন ক্লাসের সাবমেরিন, ভারতীয় বরাতের প্রত্যুত্তর দিল ফ্রান্স। সূত্রের খবর, ফরাসি সরকারের কাছে শুধু ২৬টি রাফাল-এম (বাহক বিশিষ্ট) যুদ্ধবিমানের জন্য ৫০,০০০ কোটি টাকার টেন্ডার দিয়েছিল ভারত। পরে তার সঙ্গে যুক্ত হয় সাবমেরিনও। ২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের ২২টি থাকবে একক চালক আসনের। বাকি ৪টি রাফাল-এম যুদ্ধবিমানের ককপিটে বসতে পারবেন দু’জন চালক। মূলত প্রশিক্ষণের কথা ভেবেই ফ্রান্সের কাছে ৪টি ‘ডাবল সিটার’ রাফাল-এম চেয়েছে ভারত। চুক্তিতে ভারত এবং ফ্রান্স সম্মত হল, দুই দেশের মধ্যে নতুন করে আরও ২৬টি যুদ্ধবিমানের লেনদেন হবে। রুশ প্রযুক্তির যুদ্ধবিমান মিগ-২৯ কে’র পরিবর্তে ভারতীয় সেনায় ফরাসি প্রযুক্তির ২৬টি রাফাল-এমের অন্তর্ভূক্তিকরণের কথা ভাবছে প্রতিরক্ষা মন্ত্রক। সাবমেরিন সংক্রান্ত বিষয় নিয়ে পর্যালোচনার জন্য গঠিত হয়েছে একটি বিশেষ কমিটিও। সংশ্লিষ্টমহলের মতে, আগামী মাসের মধ্যেই দুই দেশে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। ভারতে ২৬টি রাফাল-এম (বাহক বিশিষ্ট) যুদ্ধবিমান অন্তর্ভূক্ত হলে শক্তিশালী হবে নৌসেনা। আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্য— এই দুই জলযান বাহক থেকেই নতুন রাফাল-এম যুদ্ধবিমানের যাবতীয় ‘অপারেশন’ হতে পারে বলেই মত ওয়াকিবহালমহলের একাংশের।

এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফাল। ২০১৬ সালেই ফরাসি সরকারের সঙ্গে রাফাল চুক্তি করেছিল ভারত সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE