Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Cauvery Water Dispute

অব্যাহত কাবেরী বিতর্ক! তামিলনাড়ুকে জল দেওয়ার প্রতিবাদে কর্নাটক জুড়ে ধর্মঘট, বাতিল উড়ান

গত মঙ্গলবার বেঙ্গালুরুতে বন্‌ধের পর শুক্রবার গোটা কর্নাটক জুড়ে ১২ ঘণ্টার ধর্মঘট পালন করল বিভিন্ন কন্নড়পন্থী ও কৃষক সংগঠন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২১
Share: Save:

১২ ঘণ্টার বন্‌ধে বিপর্যস্ত বেঙ্গালুরু-সহ কর্নাটকের বিভিন্ন এলাকা। বেঙ্গালুরুতে বন্ধ হয়ে যায় সরকারি-বেসরকারি সংস্থার দফতর এবং শিক্ষা প্রতিষ্ঠান। বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরে শুক্রবার দুপুর পর্যন্ত ৪৪টি উড়ান বাতিল করা হয়। কন্নড়পন্থী সংগঠন ‘কন্নড় ওকুট্টা’ এবং বিভিন্ন কৃষক সংগঠনের এই বন্‌ধকে সমর্থন জানিয়েছে কর্নাটকের অটো রিকশা এবং হেল রাইডার্স অ্যাসোসিয়েশন। ফলে শুক্রবার কর্নাটকের রাস্তায় যানবাহনও অমিল। বন্ধ সিনেমা হলও।

এ দিনের বন্‌ধের সমালোচনা করেন তামিলনাড়ুর শাসকদল ডিএমকে-র নেতৃত্ব। পাশাপাশি, কর্নাটক সরকারের বিরুদ্ধে সে রাজ্যের কৃষক স্বার্থ উপেক্ষা করে রাজনীতি করার অভিযোগ তুলছে বিজেপি। সম্প্রতি তামিলনাড়ুকে ১৫ দিনের জন্য পাঁচ হাজার কিউসেক জল ছাড়তে কর্নাটককে নির্দেশ দিয়েছে কাবেরী জল বণ্টন পর্ষদ বা কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি (সিডব্লিউএমএ)। এই সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে চায়নি সুপ্রিম কোর্ট। তার পরেই নতুন করে উত্তেজনা শুরু হয়েছে কর্নাটকে। কম বৃষ্টির কারণে এমনিতেই কর্নাটকের জলাধারগুলিতে জলাভাব দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE